ad720-90

ওয়ার্ডপ্রেস কি, এবং কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন


ওয়ার্ডপ্রেস প্রত্যেক ব্লগারের জন্য সবচেয়ে পরিচিত শব্দ। এটি একটি ফ্রি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএ) আজকাল 60% এরও বেশি মানুষ তাদের ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করছে। এবং দিন দিন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে।

আজকের আর্টিকেল এ আমি ওয়ার্ডপ্রেস, ওয়ার্ডপ্রেস কি এবং কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করব তা নিয়ে আলোচনা করব।

ওয়ার্ডপ্রেস এর থিম এবং প্লাগইনগুলির কারণে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে। ওয়ার্ডপ্রেসে, আপনি আপনার ওয়েবসাইটে ব্যবহার করার জন্য প্রচুর ফ্রি থিম পেতে পারেন। আপনি সহজেই একটি ওয়ার্ডপ্রেস ফ্রি থিম ব্যবহার করে একটি নিউজ ওয়েবসাইট, ব্লগ ওয়েবসাইট, ই-কমার্স ওয়েবসাইট, পোর্টফোলিও ওয়েবসাইট, লাইভ স্কোর ওয়েবসাইট তৈরি করতে পারেন। বিনামূল্যে থিম ছাড়াও, আপনি চাইলে প্রিমিয়াম থিম ব্যবহার করতে পারেন।

প্লাগইন সবকিছু খুব সহজ করে তোলে। ওয়ার্ডপ্রেসে প্রচুর প্লাগইন আছে। ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে আপনি যা চান তা সহজেই করা যায়। যেমন, “বাংলা ফন্ট” প্লাগইন ব্যবহার করে আপনি সহজেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে বাংলা ফন্ট ইন্সটল করতে পারেন, “কন্টাক্ট ফর্ম 7” প্লাগইন দিয়ে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আমাদের সাথে যোগাযোগ করুন পৃষ্ঠা তৈরি করতে পারেন। বরং, আপনি ওয়ার্ডপ্রেসে অনেক এসইও প্লাগইন পেতে পারেন। ওয়ার্ডপ্রেস কি, এবং কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন, সেই এসইও প্লাগইন ব্যবহার করে আপনি খুব সহজেই গুগল সার্চ রেজাল্টে আপনার ব্লগ বা ব্লগ পোস্টকে র rank করতে পারবেন। Yoast, Rank Math, সব মিলিয়ে SEO সবচেয়ে বেশি ব্যবহৃত SEO প্লাগইন। আমি সবসময় আমার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য Rank Math ব্যবহার করি। কারণ র‍্যাঙ্ক ম্যাথ ব্যবহার করে আমি আমার ব্লগ পোস্ট বা পেজকে তাত্ক্ষণিকভাবে ইনডেক্স করতে পারি।

কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন?

ওয়ার্ডপ্রেসের ইনস্টলেশন প্রক্রিয়া খুবই সহজ। আপনি 3 টি ধাপ অনুসরণ করে সহজেই ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারেন।

1. ডোমেইন নেম সার্ভার পরিবর্তন করুন।
2. আপনার হোস্টিং এর সাথে ডোমেইন সংযুক্ত করুন।
3. ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন।

ধাপ 1

ডোমেইন নেম সার্ভার (ডিএনএস) পরিবর্তন করতে আপনাকে আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে লগ ইন করতে হবে। সুতরাং, প্রথমে, আপনার ডোমেন রেজিষ্টার ওয়েবসাইটে যান এবং লগইন বোতামে ক্লিক করুন।

দ্বিতীয়ত, আপনার ইউজার নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করুন এবং নিচের লগইন বাটনে ক্লিক করুন।

তৃতীয়, NameServers এ ক্লিক করুন এবং NameServers আপডেট করুন। নিশ্চিত করুন, আপনি আপনার হোস্টিং নেম সার্ভার ব্যবহার করছেন। আপনার হোস্টিং নেম সার্ভার ব্যবহার করার পর শুধু সার্ভার আপডেট ক্লিক করুন এবং এটি বন্ধ করুন।

ধাপ ২

আপনার cPanel এ লগ ইন করুন এবং “ডোমেন” সার্চ করুন। তারপর সার্চ লিস্ট থেকে Add Domain এ ক্লিক করুন। সম্পূর্ণ নতুন পেজের পরে, শুধু আপনার ডোমেইন নাম লিখুন এবং ডোমেইন এড এ ক্লিক করুন।

ধাপ 3

এই দুটি ধাপ অনুসরণ করার পরে cPanel হোম পেজে ফিরে যান। এখন “ওয়ার্ডপ্রেস” অনুসন্ধান করুন। সার্চ রেজাল্ট থেকে ওয়ার্ডপ্রেস ক্লিক করুন। তারপর আপনার ডোমেইন নির্বাচন করুন এবং ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন ক্লিক করুন। এটাই সব ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন।

আমি আশা করি এখন আপনি সহজেই আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারবেন। যাইহোক, পড়ার জন্য ধন্যবাদ, এবং প্রযুক্তি সংবাদ এবং ব্লগিং আপডেট সম্পর্কে জানতে আমাদের ব্লগের সাথে থাকুন





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar