ad720-90

২০২১ সালে স্মার্টফোন বিক্রি থেকে বৈশ্বিক আয় ৪৫ হাজার কোটি ডলার


স্মার্টফোন বিক্রি থেকে ২০২১ সালে বৈশ্বিক আয় হয়েছে ৪৪ হাজার ৮০০ কোটি ডলার। কাউন্টারপয়েন্ট রিসার্চের সর্বশেষ মার্কেট মনিটর সার্ভিস প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ২০২১ সালে বৈশ্বিক স্মার্টফোন বাজার ৭ শতাংশ সম্প্রসারিত হয়েছে।

স্মার্টফোনের গড় বিক্রয় মূল্য (এএসপি) বছরওয়ারি ১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২২ ডলার। ফাইভজি স্মার্টফোনের বাজার হিস্যা বৃদ্ধিতে এএসপি বেড়েছে। গত বছর অ্যাপলের আইফোন ১৩ উন্মোচন গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করেছে। এছাড়া শাওমি, ভিভো, অপো ও রিয়েলমির মতো কোম্পানি ফাইভজি ফোন উন্মোচন করেছে। গত বছরে ভারত, দক্ষিণ-পূর্ব এশিয়া, লাতিন আমেরিকা ও পূর্ব ইউরোপের মতো উদীয়মান অর্থনীতিগুলোতে ফাইভজি ফোনের চাহিদা বেড়েছে। ২০২১ সালে বৈশ্বিক স্মার্টফোন বিক্রির ৪০ শতাংশ ছিল ফাইভজি ফোন। ২০২০ সালে যে হার ছিল ১৮ শতাংশ।

মহামারির প্রভাবে শিক্ষা, ঘরে থেকে কাজ ও বিনোদননির্ভরতা বৃদ্ধিতে মাঝারি ও প্রিমিয়াম ব্র্যান্ডের বৈশ্বিক চাহিদা বেড়েছে।

গত বছর আয়ের দিক থেকে শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ড হচ্ছে-অ্যাপল, স্যামসাং, শাওমি, অপো ও ভিভো। মোট আয়ের ৮৫ শতাংশের প্রতিনিধিত্ব করেছে শীর্ষ পাঁচ ব্র্যান্ড। ২০২১ সালে অ্যাপলের আয় বছরওয়ারি ৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬০০ কোটি ডলার। স্যামসাংয়ের আয় বছরওয়ারি ১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ২০০ কোটি ডলার।-বনিকবার্তা





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar