ad720-90

ভুয়া তথ্য দেয়া ৭০ শতাংশ প্রবাসীর এনআইডির আবেদন বাতিল



ফেব্রুয়ারি ২৮, ২০২২
1 Views

নিউজ টাঙ্গাইল ডেস্ক:  ভুয়া তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করছেন প্রবাসীরা। নির্বাচন কমিশন বলছে, আবেদন করা ৭০ শতাংশ প্রবাসীদের তথ্যই ভুয়া। আটটি দেশ থেকে করা এমন ভুয়া আবেদন বাতিল করা হয়েছে। বিদেশে অবস্থানরত অগণিত প্রবাসীর জাতীয় পরিচয়পত্র নেই।

এ ছাড়া বিদেশে বসেই যেন ভোটাধিকার প্রয়োগ করা যায়, প্রবাসীদের এমন দাবি দীর্ঘদিনের। প্রবাসীদের চাহিদার পরিপ্রেক্ষিতে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের অধীনে বাংলাদেশি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ড দেওয়ার পরিকল্পনা বাস্তবায়ন শুরু করে নির্বাচন কমিশন। এজন্য মালয়েশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, যুক্তরাজ্যসহ আটটি দেশে অবস্থানরত প্রবাসীদের কাছ থেকে অনলাইনে (services.nidw.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে এনআইডির আবেদনপত্র চায় নির্বাচন কমিশন।

ফরম পূরণের ক্ষেত্রে যে তথ্য দিতে হবে, সেগুলো হলো- পিতা-মাতার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপকোড, বাসা ও হোল্ডিং নম্বর, প্রদেশ, ফোন নম্বর ইত্যাদি। এ ছাড়া আবেদনকারীকে বাংলাদেশি হিসেবে শনাক্তকারী অন্য বাংলাদেশি প্রবাসীর পাসপোর্টের একটি কপি, নাম, মোবাইল নম্বর, এনআইডি কার্ডের কপি এবং বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের প্রমাণপত্র দিতে হবে। আবেদনকারী বাংলাদেশের কোথাও ভোটার তালিকায় নিবন্ধিত নয় এবং স্থানীয় বাংলাদেশি মিশনের একটি প্রশংসাপত্রও দিতে হবে।

ইসি সূত্রে জানা গেছে, দুই হাজার ৫৫৩ জন প্রবাসী ইসিতে এনআইডি কার্ডের জন্য আবেদন করেছিলেন। এদের দেওয়া তথ্য যাচাই করে ভুয়া তথ্য শনাক্ত হওয়ায় ৭০ ভাগের বেশি আবেদন বাতিল করা হয়েছে। আবেদনকারীদের মধ্য থেকে ৭০০ জনের দেওয়া তথ্য সঠিক হওয়ায় তাদের এনআইডি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। যারা জাতীয় পরিচয়পত্র পাবেন তারা যেন আগামী সাধারণ নির্বাচনে ভোট দিতে পারেন সেজন্যও কাজ চলছে। সম্প্রতি ইসির আইডিইএ স্টিয়ারিং কমিটির সভায় এসব তথ্য প্রকাশ করা হয়।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশিরা আবেদন করার পর তা স্থানীয় উপজেলা নির্বাচন অফিসের মাধ্যমে তাদের আবেদনের পক্ষে দেওয়া দলিলাদি সংশ্লিষ্ট দফতরে খোঁজ নেওয়া হয়, ঠিকানা ও তথ্যাদি সঠিক কি না যাচাই করা হয়। যাচাইকালে আবেদন করা ৭০ ভাগের বেশি প্রবাসীর দেওয়া তথ্য ভুয়া প্রমাণিত হয়েছে। আগামী পাঁচ বছরে অন্তত ৪০টি দেশের সব প্রবাসীকে এনআইডি কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে, যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

আইডিইএর সভার নথি থেকে জানা যায়, বৈঠকে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি নিবন্ধনের সমস্যা নিয়ে আলোচনা হয়। এনআইডি নিবন্ধনের সমস্যা সমাধানের জন্য ইসির পক্ষ থেকে ২০ পৃষ্ঠার রাইট আপ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়, কিন্তু তাতে কোনো সাড়া দেয়নি মন্ত্রণালয়। বৈঠকে ইসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদের জানিয়ে দেয়, তারা ১৫ দিনের মধ্যে যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি দিতে পারবে না।

এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের নিজেদের জনবল দিয়ে প্রবাসীদের নিবন্ধন কার্যক্রম করতে চায়; কিন্তু ইসি চায় নিজেদের জনবল দিয়ে করতে। এসব বিষয় পারস্পরিক আলোচনার মাধ্যমে নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ছাড়া প্রবাসীদের এনআইডি প্রসঙ্গে ইসি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যকার আলোচনার সময় প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিনিধি থাকলে দ্রুত সমন্বয় করা সম্ভব হবে বলে জানানো হয়।

ইসি কর্মকর্তারা বলছেন, এনআইডি কার্ড না থাকায় নানা সমস্যার মুখোমুখি হতে হয় প্রবাসীদের। অনেকে দীর্ঘদিন ধরে সপরিবারে বিদেশে অবস্থান করছেন। কিন্তু দেশে তাদের সম্পত্তি রয়েছে বা ব্যাংক হিসাব খুলবেন, এমন নানা বিষয়ে এনআইডি প্রয়োজন। এখন দেশে এনআইডি ছাড়া কোনো সেবাই পাওয়া যায় না। প্রবাসীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতেই তাদের এনআইডি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

কর্মকর্তারা আরও বলেন, এনআইডির মাধ্যমে বিদেশে বসে অনলাইনে বা দূতাবাসের মাধ্যমে জাতীয় নির্বাচনে ভোট দেওয়ার বিষয়টি আলোচনার পর্যায়েই রয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনু বিভাগের (এনআইডি) বর্তমান মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর সময়ের আলোকে বলেন, বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের আইডি কার্ড দেওয়ার প্রকল্পটি চলমান রয়েছে। কতজন আবেদন করেছে তা দেখে বলতে হবে। এসব বিষয়ে এনআইডির প্রবাসী শাখা বলতে পারবে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, আইডিএর দ্বিতীয় পর্যায়ের আইডি কার্ড ইস্যুকারী এই প্রকল্পটি ১৮০৫ দশমিক ০৯ কোটি টাকার। এ পর্যন্ত প্রকল্পের অগ্রগতি হয়েছে ১৮ শতাংশ।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

“নিউজ টাঙ্গাইল”র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar