ad720-90

গল্পে গল্পে এইচ টি এম এল – (পার্ট ১) | Just For Beginners: | Techtunes


আজকে আবার কিছু বক বক করতে হাজির হলাম আপনাদের সামনে, কোন কাম কাজ নাই বেকার ছেলে তাই মাঝে মাঝে এই রকম বক বক করি। আমার আজকের বক বকের টপিকস এতক্ষনে টাইটেল আর নিম্নের চিত্র দেখেই বুঝে গেছেন।

HTML : Hypertext Markup Language

IT is the standard markup language for creating web pages and web applications. তো আমাদের আজকের টিউনটি খুবই ছোট টিউন, জাষ্ট আমরা দুই জন মিলে একটা টিউটোরিয়াল বানয়েছি বিগিনারদের জন্য টিউটোরিয়ালটিতে আমি আর ইমরান ছিলাম।

HTML Bangla Tutorial : Just For Beginners (গল্পে গল্পে এইচ টি এম এল)

এইচটিএমল বাংলা টিউটোরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। আমি হাবিব, আজ আপনাদের সামনে নিয়ে আসছি নতুন এক ব্যক্তিকে যার নাম ইমরান। প্রথমে তার সম্পর্কে বলে নিই:


ইমরান আমার ক্লোজ এক ছোট ভাই। সে সিটি বিশ্ববিদ্যালয়ের এক অন্যতম মেধাবি ছাত্র। কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশলি বিভাগের সপ্তম সেমিস্টারে অধ্যয়ন রত আছে। ডাটা স্ট্রোকচার, এলগরিদমের উপর তার খুব ভালো জ্ঞান আছে। অনেক দিন থেকে সে ওয়ার্ডপ্রেসেও কাজ করছে। আর প্রতিনিয়ত সে প্রোগ্রমিং কন্টেস্ট করে যাচ্ছে। সে সি এবং জাভাতে দক্ষ।


আজকর এই টিউটোরিয়ালটা তারই বানানো টিউটোরিয়াল। সে আমাকে HTML শিখতে সাহয্য করছে। যদিও আমি HTML একটু আধটু পারি, তারপরও বললাম আমাকে আরও একটু ডিটেইলস বলো। পরে সে পুরো এক ঘন্টা যাবত এইচ টি এম এল এর অনেক গুলো ট্যাগের সাথে পরিচয় করিয়ে দিলো। গল্পে গল্পে এইচ টি এম এল এটা তারই দেয়া নাম।

তো এই টিউটোরিয়ালে আপনি যা যা শিখতে পারবেন: প্রথমেই বলে রাখি এডভান্স এইটি এম এল জানেন এই টিউটোরিয়াল উনাদের জন্য নয়, সো ভাইয়া আপনি সময় নাষ্ট কইরেন না এটা শুধু বিগিনারদের জন্য। প্লিজ মনে কষ্ট নিবেন না। অবশ্যই হাসি মুখে বিদায় নিবেন।

তো যা যা শিখবেন:

১. এই টি এম এল লিখার নিয়ম।
২. বেসিক কিছু ট্যগ।


৩. এডিটর এর কিছু ব্যবহার।


৪. এইটিএমএল ৪ এবং এইটিএমএল ৫ এর মধ্যে পার্থক্য।

৫. হেড,টাইটেলের,বডির ব্যবহার।


৬. এইচটি এম এল এ হাইফার লিংক তৈরি করা।


৭. ইমেজ ইনসার্ট করা।


৮. টাইপের ব্যবহার:
text, password, email, date, color, ‍submit, radio, checkbox এর ব্যবহার।

৯. select option এর ব্যবহার।


১০. অর্ডার লিষ্ট এবং আন অর্ডার লিষ্টের ব্যবহার।
১১. বেসিক কিছু ইনপুট টাইপ।


১২. ol and ul টাইফের ব্যবহার।


আর তা ছাড়া মাঝে মাঝে আমাদের মজার মজার কথাতো আছেই।


তো দেখতে থাকুন ভিডিও টিউটোরিয়ালটি।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের শাড়া পেলে খুব শিগ্রই ইমরানকে নিয়ে এইচটি এম এল পুরো শেষ করবো ইনশাআল্লাহ। ধন্যবাদ সবাইকে।

আল্লাহ হাফেজ।

ইমরানের চ্যনেল
Like Our Facebook Page

আর সবাইকে এইটিএমএল এ স্বাগতম।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar