ad720-90

পুরোনো ফোনের নানা ব্যবহার!


মোবাইল ফোনটি ব্যবহার করতে করতে যখন পুরোনো হয়ে যায় তখন আমরা এটিকে অকেজো ভেবে ফেলে রাখি কিংবা ফেলে দেই। পুরোনো ফোনটিকেও কিন্তু ব্যবহার করতে পারেন দারুণ কিছু কাজে। জেনে নিন পুরোনো ফোনের নানা ব্যবহার সম্পর্কে।

সিকিউরিটি ক্যামেরার বিকল্প: ঘরে যদি ওয়াইফাই কানেকশন থাকে তাহলে পুরোনো ফোনটিকে ব্যবহার করতে পারবেন সিকিউরিটি ক্যামেরার বিকল্প হিসেবে। ফোনটিকে রুমের কোনো নির্দিষ্ট স্থানে হোল্ডার দিয়ে লাগিয়ে রাখুন। অ্যাপ নামিয়ে নিন অথবা আরেকটি সহজ পদ্ধতি হলো স্কাইপ একাউন্ট খুলে অটোমেটিক ইনকামিং ভিডিও কল রিসিভ করার অপশন অন করে রাখতে পারেন। এতে আপনি অফিস থেকে বাড়িতে যখন তখন ফোন দিয়ে ঘরের নির্দিষ্ট একটি যায়গা দেখতে পারবেন।

সন্তানকে নজরে রাখা: আপনি যখন রান্নাঘরে রাঁধছেন, তখন হয়তো আপনার সন্তান ঘুমাচ্ছে। কিন্তু হুট করে তো জেগে যেতে পারে। পড়ে গিয়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থাকে। তাই পুরোনো ফোনটিকে ব্যবহার করতে পারেন বেবি মনিটর হিসেবে। সিকিউরিটি ক্যামেরার বিকল্প হিসেবে স্কাইপ একাউন্ট ব্যবহার করেও দেখতে পারেন সন্তানকে। আবার ‘ডরমি’ নামের একটি অ্যাপ আছে, সেটা শিশু ঘুম ভেঙে নড়াচড়া বা আওয়াজ করলে সিগন্যাল পাঠায় মোবাইলে। এধরণের অ্যাপও ব্যবহার করতে পারেন। তবে ঘরে অবশ্যই ওয়াইফাই কানেকশন থাকা প্রয়োজন।

টর্চ হিসেবে: কোথাও বেড়াতে গেলে আপনার পুরানো ফোনটিকে ব্যবহার করতে পারেন টর্চ এর বিকল্প হিসেবে। যে ফোনটিতে ইন্টারনেট চালাবেন কিংবা কথা বলার জন্য ব্যবহার করবেন, সেটাতে টর্চ অপশন ব্যবহার করলে তাড়াতাড়ি চার্জ শেষ হয়ে যাবে। তাই শুধু মাত্র টর্চ হিসেবে ব্যবহারের জন্য রাখতে পারেন পুরোনো ফোনটি।

কার ফাইন্ডার: আপনার পুরোনো ফোনটিকে ফুল চার্জ করে গাড়ির পেছনে কোথাও লুকিয়ে রাখতে পারেন। ‘লোকেশন’ অন করে রাখুন। মাঝে মাঝেই রিচার্জ করে নিন। এতে দুটি সুবিধা। একটি হলো, আপনার ফোনের চার্জ ফুরিয়ে গেলে বিকল্প ফোন হিসেবে ব্যবহার করতে পারবেন। আরেকটি হলো, আপনার গাড়ি যদি চুরি হয় তাহলে সহজেই জানা যাবে সেটা কোথায় আছে।

এলার্ম ঘড়ির বিকল্প: আপনার প্রিয় পুরোনো ফোনটিকে ব্যবহার করতে পারেন এলার্ম ঘড়ির বিকল্প হিসেবে। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে এলার্ম বাজার নির্দেশনা দিয়ে ফোনটিকে বিছানার পাশের টেবিলে রেখে দিন। প্রিয় ফোনটিকে সঙ্গে রাখতে পারবেন আরও অনেক বছর।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar