নতুন সাজে মেসেঞ্জার
প্রতি
মাসে ১৩০ কোটি মানুষের ব্যবহৃত মেসেঞ্জারে আগে আলাদা আলাদা নয়টি ট্যাব ছিল। এখন নতুন
সংস্করণে তিনটি ট্যাব রাখা হয়েছে।
মঙ্গলবার
মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চুডনভস্কি সাংবাদিকদের বলেন, “এটি নতুন একটি
ভিত্তি যা আমাদেরকে আরও অনেক দ্রুত, অনেক উন্নত আর অনেক ক্ষমতাধর ফিচার বানানো শুরু
করার সক্ষমতা দেবে।”
নতুন
ট্যাবগুলো হচ্ছে চ্যাটস, পিপল আর ডিসকভার। চ্যাটস ট্যাবে ব্যবহারকারীরা তাদের আগের
আলাপচারিতাগুলো পাবেন ও নতুন আলাপচারিতা শুরু করতে পারবেন। পিপল ট্যাব স্টোরিজ আর সক্রিয়
কনটাক্টগুলো দেখাবে। ডিসকভার ট্যাবে গেইম আর ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলাপচারিতা
থাকবে।
এখনই
অর্থায়নে কোনো পরিবর্তনের আশা করছেন না চুডনভস্কি। তিনি জানান, মেসেঞ্জারের ট্যাব সংখ্যা
নয় থেকে তিন হওয়ার ফলে আশা করা যায় মানুষের কাছে ব্যবসায় প্রতিষ্ঠান ও বন্ধুদের সঙ্গে
আলাপচারিতায় এটি আরও স্পষ্ট জায়গা হবে।
এই
প্ল্যাটফর্মে বর্তমানে প্রতি মাসে মানুষ আর ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক হাজার
কোটি মেসেজ আদান-প্রদান হয় বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
বর্তমানে
ফেইসবুক মেসেঞ্জার থেকে কয়েকটি ভিন্ন উপায়ে অর্থ আয় করে থাকে। এর মধ্যে ব্যহারকারীদের
ইনবক্সে সরাসরি দেখানো আর বন্ধুদের প্রকাশ করা স্টোরিজে প্রদর্শিত বিজ্ঞাপন আর ফেইসবুক
টাইমলাইনে দেখানো ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর জন্য ক্লিক-টু-মেসেজ বিজ্ঞাপন উল্লেখযোগ্য।
নতুন
সাজানো নকশা আনার ক্ষেত্রে আগের চেয়ে সহজ উপায়ে আসন্ন ‘ডার্ক মোড’-এর মতো নতুন ফিচারগুলো
সমন্বয় করার লক্ষ্য রয়েছে বলে জানান চুডনভস্কি।
চলতি
বছরের সেপ্টেম্বর পর্যন্ত হিসেব অনুযায়ী ফেইসবুক আর মেসেঞ্জার স্টোরিজ-এর দৈনিক সক্রিয়
ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি। মে মাসে নিজেদের ডেভেলপার সম্মেলনে ফেইসবুক প্রথম তাদের
নতুন এই মেসেঞ্জার নকশার প্রিভিউ দেখায়।
Comments
So empty here ... leave a comment!