ad720-90

সম্ভাবনাময় ৪ উদ্যোগ


স্টার্টআপ ইস্তাম্বুলে নিজেদের উপস্থাপন করেছে সহকারী ডটকম।বাংলাদেশের স্টার্টআপগুলো বৈশ্বিক মঞ্চে নিজেদের তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে। তথ্যপ্রযুক্তি খাতে অনেকেই নতুন নতুন উদ্যোগ বা স্টার্টআপ তৈরি করছেন। এসব উদ্যোগের মধ্যে বেশ কয়েকটি উদ্যোগ সম্ভাবনাময়। এসব উদ্যোগ তুলে ধরার একটি প্ল্যাটফর্ম হচ্ছে স্টার্টআপ ইস্তাম্বুল। সম্প্রতি এ প্ল্যাটফর্মে বিশ্বের কয়েকটি উল্লেখযোগ্য স্টার্টআপ তালিকায় জায়গা করে নেয় বাংলাদেশের কয়েকটি স্টার্টআপ। এর মধ্যে সম্ভাবনাময় চারটি উদ্যোগ হচ্ছে সহকারী, মাই অরগানিক বিডি, জীবন গড়ি একাডেমি ও ক্রিয়েটিভ কিডস।

স্টার্টআপ ইস্তাম্বুল আয়োজকদের বিবৃতিতে বলা হয়, স্টার্টআপ ইস্তাম্বুল হচ্ছে বিশ্বের সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোগগুলোতে তুলে ধরার প্ল্যাটফর্ম। এটি পূর্ব ও পশ্চিমা দেশগুলোর উদ্যোগ ও উদ্যোক্তাদের মধ্যে সংযোগ ঘটানোর লক্ষ্যে কাজ করে। এ বছর ১৯ অক্টোবর থেকে তিন দিনের ‘স্টার্টআপ ইস্তাম্বুল সম্মেলন’-এ ১৪০টি দেশের ৯৩ হাজার ২০০ জন আবেদনকারীর মধ্য থেকে শীর্ষ ১০০টি স্টার্টআপ নির্বাচন করা হয়। সেখানে বাংলাদেশ থেকে জায়গা পাওয়া চারটি স্টার্টআপ সম্পর্কে জেনে নিন:

ভেজালমুক্ত খাবার সরবরাহে কাজ করছেন মাই অরগানিক বিডির উদ্যোক্তারা।সহকারী
সহকারী ডটকম গিগ ইকোনমি প্ল্যাটফর্ম হিসেবে স্টার্টআপ ইস্তাম্বুলের ১০০ উদ্যোগের তালিকায় নির্বাচিত হয়। এ উদ্যোগের পরিচালক হাফিজুর রহমান প্রতিযোগিতায় ৫০০ জনের বেশি উদ্যোক্তা, পরামর্শদাতা ও বিশেষজ্ঞ শ্রোতার সামনে স্টার্টআপ সম্পর্কে বক্তব্য উপস্থাপন করার সুযোগ পান। এটি দক্ষ মানুষের কাছ থেকে সরাসরি সেবা দিতে পারে। এখানে ব্যবহারকারীরা তাঁদের কাজ আউটসোর্স করতে পারেন। ব্যবহারকারীরা তাঁদের দক্ষতা শেয়ার করে অর্থ উপার্জন করতে পারেন। ব্যবহারকারীরা পরিষ্কার, মেরামত, অফিস সহকারী, ওয়েব ডিজাইন, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, পার্টটাইম কর্মীদের নিয়োগ, ব্যবসায়িক পরামর্শ এবং আরও অনেক ধরনের কাজ করাতে পারেন। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জুনাইদ আহমেদ জানান, তুরস্কের ইস্তাম্বুলে একটি সম্মেলনে শীর্ষস্থানীয় ১০০টি স্টার্টআপের মধ্যে স্থান করে নেয় খণ্ডকালীন কাজের সুযোগ সৃষ্টিকারী বাংলাদেশি স্টার্টআপ ‘সহকারী ডটকম’। গত ১৯ অক্টোবর থেকে তিন দিনের ‘স্টার্টআপ ইস্তাম্বুল সম্মেলন’-এ ১৪০টি দেশের ৯৩ হাজার ২০০ জন আবেদনকারীর মধ্যে থেকে শীর্ষ ১০০টি স্টার্টআপ নির্বাচন করা হয়। এই ডিজিটাল প্ল্যাটফর্মে সংযুক্ত হওয়ার মাধ্যমে দক্ষ কর্মীরা সরাসরি বিভিন্ন পার্টটাইম কাজ অথবা অন্যান্য কাজের জন্য নিযুক্ত হতে পারেন। সেবাটি ব্যবহার করতে ব্যবহারকারীরা সহকারী ডটকম (www.shohokari.com) ওয়েবসাইটে অথবা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন এবং বিভিন্ন ধরনের কাজ করাতে পারবেন।

উদ্যোগের নাম জীবন গড়িমাই অরগানিক বিডি
ইস্তাম্বুলের তালিকায় বাংলাদেশি স্টার্টআপ হিসেবে জায়গা পায় মাই অরগানিক বিডি। এর উদ্যোক্তা শরিফুল আলম বলেন, নিরাপদ ও অরগানিক খাবার কম খরচে সরবরাহ করার লক্ষ্যে তাঁদের এ উদ্যোগ। এটি মূলত একটি ই-কমার্স প্ল্যাটফর্ম, যেখানে গ্রাহক অরগানিক পণ্য কিনতে পারেন। কৃষকদের কাছ থেকে সরাসরি নেওয়া নিরাপদ খাবার নিয়ে এ উদ্যোগ ২০১৭ সালে শুরু হয়। স্টার্টআপ ইস্তাম্বুল থেকে এ উদ্যোগ সম্পর্কে জানানোর জন্য আমন্ত্রণ করা হয়। শরিফুল আলম বলেন, ‘মাই অরগানিক বিডি ডট কম (My Organic BD. com), একটি অরগানিক বা প্রাকৃতিকভাবে উৎপাদিত খাদ্য শস্য ও পণ্যদ্রব্য সরবরাহকারী প্রতিষ্ঠান, যা জনসাধারণকে প্রকৃতিজাত পণ্য ব্যবহারের সুফল সম্পর্কে ধারণা প্রদান করে এবং তাদের সুস্থ জীবনযাপনে সহজ পথ দেখায়। প্রাকৃতিক পণ্য উৎপাদন ও বিপণনেও রয়েছে বিশেষ দক্ষতা। আমাদের শস্য উৎপাদন প্রক্রিয়াগুলো ভেজালমুক্ত। চাষাবাদে প্রাকৃতিক পদ্ধতি, যা কৃষি কর্মকর্তাদের পরামর্শ ও তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। উন্নত ফসলের জন্য রাসায়নিক সারের পরিবর্তে আমরা বেছে নিয়েছি জৈব সার, এমনকি কীটপতঙ্গ দূর করতেও এখানে প্রাকৃতিক ব্যবস্থা গ্রহণ করা হয়। অরগানিক পণ্য সম্পর্কে জনসচেতনতা তৈরি আমাদের প্রথম এবং প্রধান উদ্দেশ্য।’

শিশুদের জন্য নতুন প্ল্যাটফর্ম ক্রিয়েটিভ কিডস।জীবন গড়ি একাডেমি
এর উদ্যোক্তা মো. সাইফুল ইসলাম। তিনি প্রযুক্তি ও সংস্কৃতির সমন্বিত সেবামূলক ‘জীবন গড়ি একাডেমি এডুকেশন ডিজাইন’ (https://startany.com/jibongori-academy) উপস্থাপন করেছেন, যার মূল স্লোগান হচ্ছে ‘লিখি পড়ি সঞ্চয় করি’। তাঁর স্টার্টআপটি মূলত অর্থ সঞ্চয় করার প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্ম ব্যবহার করে শিক্ষার্থীরা অর্থ সঞ্চয় করে ভবিষ্যতে পড়াশোনার কাজে লাগাতে পারেন। ২০১৫ সালে উদ্যোগ শুরু করেন তিনি। সাইফুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ নিম্ন আয়ের জনসংখ্যাবহুল দেশ। এ দেশে বেশির ভাগ মানুষ গ্রামে বাস করে। আজও আমাদের শিক্ষার হার সন্তোষজনক নয়। তারপরও বেশির ভাগ শিক্ষিত লোক বেকার জীবনযাপন করছে। বিরাট জনসংখ্যার প্রত্যেককে কর্মের সুযোগ করে দেওয়া সরকারের একার পক্ষে সম্ভব নয়। তাই অধিক জনসংখ্যানির্ভর বাংলাদেশ এগিয়ে নিতে হলে দরকার কারিগরি শিক্ষা ও স্বকর্মের উদ্যোগ। কারিগরি শিক্ষা, আত্মকর্মসংস্থানসহ সবকিছুর জন্যই টাকার প্রয়োজন। একজন অভিভাবক যেখানে সন্তানের শিক্ষার ব্যয়ভার বহন করেই সর্বস্বান্ত, সেখানে পড়ালেখা শেষে চাকরি ছাড়া কোনো উপায় থাকে না। এ কারণে ছোটবেলা থেকে অল্প অল্প সঞ্চয় করে রাখার সুযোগ করে দেয় জীবন গড়ি একাডেমি।

ক্রিয়েটিভ কিডস
এখন অনেকে শিশু ইন্টারনেটে যুক্ত। ইন্টারনেটে সৃজনশীল কাজ করার মতো সুযোগ কম তাদের। শিশুদের মেধা বিকাশে উদ্যোক্তা মোহাম্মদ শামসুজ্জামান তৈরি করেছেন ক্রিয়েটিভ কিডস নামের একটি প্ল্যাটফর্ম। বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা তিনি। মোহাম্মদ শামসুজ্জামান বলেন, ‘আমি শিশুদের ভবিষ্যতের জন্য কিছু করতে চাই। তাই এটি চালু করেছি। শিশুরা যাতে ইন্টারনেটে শুধু গেমস না খেলে সৃজনশীল কিছু করে নিজের মেধাকে বিকশিত করতে পারে, এ জন্য একটি ক্রিয়েটিভ প্ল্যাটফর্ম www.creativekids.world চালু করেছি। এতে শিশুরা তাদের সৃজনশীল কাজ শেয়ার করার সুযোগ পাবে। অভিভাবকেরা শিশুদের কার্যক্রম নিয়ন্ত্রণে রাখতে পারবেন।’

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar