ad720-90

মোবাইল ফোন কি আসলেই ক্যানসার সৃ্ষ্টি করে?


আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হলো মোবাইল ফোন, যেটি ছাড়া আমাদের জীবনই অচল বলা চলে। যারা এই নিউজটি পড়ছেন হয়তো বেশিরভাগ পাঠকই এটিও মোবাইলেই পড়ছেন।

কিন্তু অনেক সময় শোনা যায় মোবাইল ফোন ক্যানসার সৃষ্টি করছে। তখন সাধারণ মানুষরা আতঙ্কিত হয়। তেমনই ২০১৬ সালের আমেরিকান ন্যাশনাল টক্সিকোলজির একটি পরীক্ষায় দেখা যায়, মোবাইল রেডিয়েশনের ফলে ইঁদুরের শরীরে ক্যানসার তৈরি হয়।

**** তাহলে আমরা কি এমন একটি যন্ত্র নিয়ে চলাফেরা করছি যা ক্যানসার তৈরি করতে পারে?

চলুন একটু বিস্তারিত জানা যাক :

প্রথমেই বলে নেই, এখনও পর্যন্ত সঠিকভাবে জানা যায়নি ফোনের রেডিয়েশন কি আসলেই ক্ষতিকর নাকি নয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মোবাইল রেডিয়েশন সম্ভবত ক্যানসার তৈরি করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রেডিয়েশন বিভাগের চেয়ারম্যান জন স্যামট বলেন, ‘মোবাইল রেডিয়েশন সম্ভবত ক্যানসারের একটি কারণ হতে পারে। এর মানে কিছু তথ্য বলছে, এটি ক্ষতিকর কিন্তু এতটা ক্ষতিকর নয় যে যেটা আশংকাজনক এবং আমরা নিশ্চিতভাবে বলতে পারছি না যে এতে কোনো ক্ষতি নেই।’

  রেডিয়েশন দুই প্রকার : 

১। সাধারণ রেডিয়েশন (Non-ionizing Radiation) : এই ধরনের রেডিয়েশন ক্ষতিকর নয়। যেমন আমরা যেটা দেখি সাধারণ আলো, মাইক্রোওয়েভ মেশিনের মাইক্রোওয়েভ রেডিয়েশন ইত্যাদি।

২। আয়নাইজিং রেডিয়েশন (Ionized Radiation) : এই ধরনের রেডিয়েশন ক্ষতিকর। এরা কোষের ডিএনএ এর মিউটেশন ঘটায় যার ফলে ক্যানসার সৃ্ষ্টি হয়। যেমন গামা রেডিয়েশন, এক্সরে রেডিয়েশন ইত্যাদি।

মজার ব্যাপার হচ্ছে মোবাইলের রেডিয়েশন হচ্ছে সাধারণ রেডিয়েশন যেটা কোনো ক্ষতি করে না। তাই যদি এটি ক্ষতি করেও থাকে তাহলে আমাদের জানা নেই কিভাবে করছে।

কিন্তু কিছু কিছু পরীক্ষার ফল মোবাইল রেডিয়েশন ক্যানসার তৈরির কারণ হিসেবে দেখছে। আবার কিছু পরীক্ষা বলছে মোবাইল রেডিয়েশন ক্ষতিকর নয়। আর এই জন্যই সাধারণ মানুষ সন্দেহে পড়ছে। তবে আপাতত এইটুকু বলা যায়, মোবাইল ফোনের রেডিয়েশন ক্ষতিকর নয়। তাই আপনি নিশ্চিন্তে আপনার প্রিয় মোবাইল ব্যবহার করতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar