ad720-90

এলো টেসলার চেয়ে তিন গুণ গতির চার্জার


টেসলার সুপারচার্জারের চেয়ে তিন গুণ দ্রুত বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে পারবে নতুন এই চার্জার। নতুন এই চার্জারটি বানিয়েছে গবেষক দল ফাস্টচার্জ।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, মাত্র তিন মিনিটে বৈদ্যুতিক গাড়িকে ১০০ কিলোমিটার চলার শক্তি দিতে পারে এই চার্জার। এতে বিএমডাব্লিউ আই৩-এর ব্যাটারি ১০ থেকে ৮০ শতাংশচ চার্জ হতে সময় নেবে ১৫ মিনিট।

অন্যদিকে টেসলার সুপারচার্জারের সর্বোচ্চ ক্ষমতা ১৪৫ কিলোওয়াট। তবে ধারণা করা হচ্ছে, দ্রুতগতির চার্জিং ব্যবস্থার ক্ষেত্রে খুব বেশি দিন শীর্ষস্থানে থাকতে পারবে না ফাস্টচার্জ।

আগেই সুপারচার্জ নেটওয়ার্ক ১২০ কিলোওয়াট থেকে ১৪৫ কিলোওয়াটে আপগ্রেড করেছে টেসলা। সামনের বছর এটি ২৫০ কিলোওয়াটে নেওয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

২৫০ কিলোওয়াটে আপগ্রেড করার পরও মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত গতির চার্জিং নেটওয়ার্ক হতে পারবে না টেসলা। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ৩৫০ কিলোওয়াটের চার্জিং স্টেশন বসিয়েছে ইলেকট্রিফাই আমেরিকা নামের এক প্রতিষ্ঠান।

ফাস্টচার্জার-এর নতুন স্টেশন আপাতত শুধু তাত্ত্বিকভাবেই দ্রুতগতির থাকছে। বর্তমানে বৈদ্যুতিক গাড়িগুলোর চার্জ নেওয়ার ক্ষমতা অনেক কম।

নতুন চার্জিং স্টেশনের কার্যকরিতা দেখাতে যে পোরশে টায়কান ব্যবহার করা হয়েছে তার চার্জ নেওয়া ক্ষমতা ছিল ৪০০ কিলোওয়াটের কিছুটা বেশি। আর আউডি ই-ট্রোন এবং জাগুয়ার আই-পেইস এর ক্ষমতা যত্রাক্রমে ১৫০ ও ১০০ কিলোওয়াট।

৪০০ এবং ৮০০ দুই ধরনেরই ব্যাটারি ব্যবস্থা রাখা হয়েছে নতুন এই চার্জারে। প্লাগ লাগানোর পর স্বয়ংক্রিয়ভাবে গাড়ির জন্য সবচেয়ে ভালো ব্যবস্থাটি বাছাই করা হবে বলে জানানো হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar