ad720-90

নীরবে টেলিটকের ফোরজি সেবা চালু , সাংবাদিকদের এড়িয়ে চলার হীনমন্যতা!


লাস্টনিউজবিডি,১৯ ডিসেম্বর: নীরবে ফোরজি সেবা চালু করলো টেলিটক । এ জন্য কোনো সাংবাদিক আমন্ত্রণ বা পত্রিকায় বিজ্ঞাপনও প্রকাশ করেনি। চলতি বছরের মে ও আগস্ট মাসে দুই দফায় চতুর্থ প্রজন্মের ইন্টারনেট ফোরজি সেবা চালু করার উদ্যোগ নিলেও তাতে সফল হয়নি রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক । অবশেষে ১৬ ডিসেম্বর পূর্ব নির্ধারিত সময়ে এ সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি।

দেশের বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এ সেবা চালু করার ১০ মাস পর ঢাকার নির্দিষ্ট ১২টি স্থানে অনেকটা নীরবে ফোরজি সেবা চালু করলো টেলিটক।

টেলিটক সূত্রে জানা গেছে, অপারেটরটি ফোরজি সেবা চালু করার জন্য ৯৮৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছিল।

বিটিআরসির সর্বশেষ প্রকাশিত তথ্য (অক্টোবর ২০১৮) অনুযায়ী দেশে মোট সক্রিয় মোবাইল ফোন গ্রাহক ১৫ কোটি ৬৪ লাখ ৬৯ হাজার। এর মধ্যে টেলিটকের বর্তমান সক্রিয় গ্রাহক ৩৪ লাখ ৯৩ হাজার। যা মার্কেট শেয়ারের দুই শতাংশ মাত্র।

শুরুতে রাজধানীর গুলশান, নিকেতন, বারিধারা, বনানী, রমনা, মতিঝিল, মোহাম্মদপুর, ধানমন্ডি, শ্যামলী, ফার্মগেট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট এলাকায় টেলিটকের ফোরজি নেটওয়ার্ক পাবেন গ্রাহকরা। ইতোমধ্যেই ৫৫০টি টাওয়ার ইতিমধ্যে দেশের প্রধান জেলা শহরগুলোতে স্থাপন করা হয়েছে। এছাড়া আরও ৫৫০টি টাওয়ার চালুর প্রক্রিয়ায় রয়েছে বলে দাবী টেলিটকের।

টেলিটক কর্মকর্তাদের দাবি, এই নেটওয়ার্কেই গ্রাহকরা পাবেন সেরা গতির ইন্টারনেট। টেলিটক ফোরজি’র ডাউনলোড স্পিড থাকবে ৪০ এমবিপিএস ও আপলোড স্পিড থাকবে ১৫ এমবিপিএস।

যদিও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ফোরজির গতি ন্যূনতম ৭ এমবিপিএস নির্ধারণ করেছে। তবে টেলিটক নির্ধারিত গতির চেয়েও নিয়মিত বেশি দেয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে।

টেলিটকের থ্রিজি গ্রাহক স্বয়ংক্রিয়ভাবে ফোরজি সেবাতে কভার্ট হয়ে যাবে। এ জন্য আলাদা করে নতুন সিম নিতে হবে না। তবে মাইগ্রেট করার জন্য বর্তমান থ্রিজি গ্রাহকদের ‘৪জি’ লিখে ‘১১১’ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

উল্লেখ্য, চলতি বছর ফেব্রুয়ারি মাসে লাইসেন্স পেয়ে ফোরজি প্রযুক্তি চালু করে দেশের বেসরকারি তিন মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তবে ইতিপূর্বে থ্রিজির সময় সব অপারেটরকে একই দিনে লাইসেন্স দেয়া হয়েছিল।

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar