ad720-90

‘স্টারশিপ’ রকেটের প্রোটোটাইপ দেখালেন মাস্ক


সোমবার নির্মানাধীন ‘স্টারশিপ’ প্রোটোটাইপ রকেটের ছবি দেখিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক– খবর প্রযুক্তি সাইট সিনেটের।

স্টারশিপ রকেটটি আগে ‘বিগ ফ্যালকন রকেট’ (বিএফআর) নামেই পরিচিত ছিল। রকেটটিতে করে মানুষকে চাঁদের চারিদিকে ভ্রমণে নেওয়ায়র লক্ষ্য রয়েছে স্পেসএক্স-এর। এছাড়া মহাকাশ দিয়ে দ্রুত গতির আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনারও উদ্দেশ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

মাস্কের টুইটে পোস্ট করা ছবি থেকে নতুন এই রকেটটি নিয়ে কিছু ধারণা পাওয়া গেছে। বলা হচ্ছে স্যাটার্ন ৫-এর চেয়ে বড় এবং আরও বেশি শক্তিশালী হবে স্টারশিপ রকেটটি। স্যাটার্ন ৫ রকেটে করেই অ্যাপোলো নভোচারীদের চাঁদে পাঠানো হয়।

ছবিতে দেখা গেছে স্টারশিপ রকেটের শুধু সামনের দিকটাই কয়েক তলা লম্বা।

টুইটে মাস্ক বলেন, টেক্সাসে স্পেসএক্স কেন্দ্রে তৈরি হচ্ছে বিশাল প্রটোটাইপ রকেটটি। এটির উপরিভাগ স্টেইনলেস স্টিলের। টুইটের মন্তব্যে তিনি বলেন, “উচ্চ তাপে হালকা কার্বন ফাইবারের চেয়ে স্টেইনলেস স্টিল ভালো কাজ করবে, বিশেষ করে পৃথিবীর ফেরার সময় বায়ুমণ্ডলে প্রবেশের মুহূর্তে।”

মাস্ক আরও বলেন, “উপরিভাগের রঙের সহ্যক্ষমতার তুলানায় তাপ অনেক বেশি হবে, বরং স্টেইনলেস স্টিলের চকচকে পৃষ্ঠ সর্বোচ্চ প্রতিফলন নিশ্চিত করবে।”

২০১৯ সাল থেকে স্টারশিপ রকেটের পরীক্ষা শুরু হবে বলেও জানিয়েছেন স্পেসএক্স প্রধান। প্রতিষ্ঠানের পরবর্তী প্রজন্মের তিনটি ‘র‍্যাপটর’ ইঞ্জিন ব্যবহার করা হবে রকেটটির পরীক্ষায়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar