ad720-90

মহাকাশ রহস্য উন্মোচনে এক দিনে নাসা’র দুই রেকর্ড


মঙ্গলবার সফলভাবে ‘আলটিমা থুলে’ প্রদক্ষিণ করেছে নাসার মহাকাশযান নিউ হরাইজনস। এই মহাকাশযানের যন্ত্রাংশগুলো ঠিকঠাক মতো কাজ করছে বলে নিশ্চিত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি– খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

এবার মহাকাশ থেকে পৃথিবীতে ডেটা পাঠানো শুরু করবে নিউ হরাইজনস। কিন্তু ডেটা স্থানান্তরের গতি হবে অত্যন্ত ধীর- সেকেন্ডে ৫০০ বিট।

ধারণা করা হচ্ছে পৃথিবীতে পুরো ডেটা পাঠাতে প্রায় ২০ মাস সময় লাগবে। সামনের কয়েক দিনে কম রেজুলিউশানের ছবি শেয়ার করবে নাসা। আর কয়েক সপ্তাহের মধ্যে আরও ভালো মানের ছবি পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

আলটিমা থুলে প্রদক্ষিণের সময় মানুষের দ্বারা এযাবতকালের সবচেয়ে দূরের বস্তু পর্যবেক্ষণের নতুন রেকর্ড গড়ে নাসা। পরবর্তীতে ‘ওসিরিস-রেক্স’ মহাকাশযান দিয়ে আরেকটি রেকর্ড গড়ে সংস্থাটি।

মহাকাশের কোনো বস্তুর সবচেয়ে নিকটবর্তী কক্ষপথে অবস্থানের রেকর্ড পেয়েছে নাসা। ১০১৯৫৫ বেনু নামের একটি বস্তুর উপরিভাগ থেকে মাত্র এক মাইল দূরে অবস্থান করছে ওসিরিস-রেক্স। শেষ পর্যন্ত এখান থেকে নমুনা সংগ্রহ করবে ওসিরিস-রেক্স।

২০২০ সালের ৪ জুলাই এখানে নমুনা সংগ্রহের বাহু নামানোর কথা রয়েছে নাসা’র।

নমুনার ভর মাপতে পারবে ওসিরিস-রেক্স। আর তিনবার নমুনা সংগ্রহের ক্ষমতাও রয়েছে মহাকাশযানটির। ২০২৩ সালের ২৪ সেপ্টেম্বর নমুনা নিয়ে পৃথিবীতে ফিরবে এটি।

অন্যদিকে আর পৃথিবীতে ফিরছে না নিউ হরাইজনস। প্রাথমিক মিশন শেষ হলেও ভবিষ্যতে অনেক কাজ রয়েছে এটির।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar