ad720-90

ক্ষতিকর ৮৫ অ্যাপ সরাল গুগল


প্লে স্টোর থেকে ৮৫টি অ্যাপ সরিয়ে ফেলেছে গুগল৷ অ্যাপগুলো অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ডাউনলোড করা যেত৷ গুগল বলছে, এসব অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে অ্যাডওয়ার আক্রমণ করত৷ তাই অ্যাপ্লিকেশনগুলো সরিয়ে দেওয়া হয়েছে৷

গত বছর ২২টি ক্ষতিকর অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছিল গুগল৷ এ অ্যাপগুলো ২০ লাখবার ডাউনলোড করা হয়েছে৷

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, সরিয়ে নেওয়া অ্যাপগুলোর মধ্য আছে টিভি, গেম ও বেশ কিছু রিমোটচালিত অ্যাপ৷ এই অ্যাপগুলি লাখোবার ডাউনলোড করা হয়েছে৷

একজন নিরাপত্তাবিষয়ক বিশ্লেষক বলেছেন, ৮৫টি অ্যাপের মধ্যে ‘ইজি ইউনিভার্সেল টিভি রিমোট’ নামের একটি অ্যাপ আছে৷ এটি গুগল প্লে স্টোর থেকে ৫০ লাখবার ডাউনলোড হয়েছে৷ অ্যাপ ডাউনলোড করার পর ফুল স্ক্রিন অ্যাড মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে৷ স্ক্রিনে বারবার ইউজার বা ব্যবহারকারীকে কনটিনিউ বাটন প্রেস করতে বলে৷ প্রতি ক্লিকে একটি করে অ্যাড পেজ খুলতে থাকে৷ শেষে অ্যাপ্লিকেশনটি ক্র্যাশ করে যায়৷

এই অ্যাপ আসলে অ্যাডওয়ার৷ এটি এক ধরনের সফটওয়্যার, যেটি কোনো স্মার্ট ফোন বা কম্পিউটারে প্রবেশ করলে সেগুলোর ক্ষতি করতে পারে৷ এটি ডাউনলোড হয়ে গেলে মোবাইল আনলক করলেই ইউজারদের মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে নানা বিজ্ঞাপন৷ এতে ক্ষতি হয় সেটের৷

৮৫টি অ্যাপ হলো—স্পোর্টস টিভি, টিভি ওয়ার্ল্ড, আমেরিকান মাসল কার, এসি রিমোট, টিভি রিমোট, বাস ড্রাইভার, পার্কিং গেম, রেসিং ইন কার থ্রিডি গেম, নাইজেরিয়া টিভি, টিভি ইন ইংলিশ, পাইরেট স্টোরি, ফটো এডিটর কলেজ ১, স্প্যানিশ টিভি, রিমোট কনট্রোল, ট্রাম্প স্টিকার্স, লাভ স্টিকার্স, ক্রিস্টমাস স্টিকার্স, টিভি ইন স্পেনিস, ব্রাজিল টিভি, ওয়ার্ল্ড টিভি, চ্যালেঞ্জ কার স্টান্ট গেম, প্রাডো কার, ইউকে টিভি, পোলস্কা টিভি, প্রাডো পার্কিং সিটি, এক্সট্রিম ট্রাকস, প্রাডো কার টেন, প্রাডো পার্কিং, থ্রিডি রেসিং, টিভি, জিএ প্লেয়ার, পর্তুগাল টিভি, মুভিজহ স্টিকার্স, রেসিং কার থ্রিডি, রেসিং কার থ্রিডি গেম ইত্যাদি৷

এর আগে ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষার কথা ভেবে ব্রাউজারে স্প্যাম বিজ্ঞাপন দেখানো বন্ধের উদ্যোগ নিয়েছে গুগল। গত ৯ জুলাই থেকে বিরক্তিকর পপআপ বিজ্ঞাপনসহ স্প্যামিং হিসেবে দেখানো হয়, এমন বিজ্ঞাপন প্রদর্শন করবে না গুগল ক্রোম। গুগল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, তাদের ক্রোম ব্রাউজের বিল্টইন অ্যাড ব্লকার বিশ্বের সব দেশে উন্মুক্ত করা হবে। গত বছর এ সুবিধা শুধু যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের কয়েকটি দেশে চালু করা হয়। আগামী জুলাই থেকে এটি অন্যান্য দেশেও চালু হবে। বিজ্ঞাপন ফিল্টার করার কোনো লক্ষ্য নিয়ে কাজ করছে না তারা; বরং ইন্টারনেটকে নিরাপদ রাখতে চায়। ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে মানসম্মত বিজ্ঞাপন দেখানোর বিষয়টি নিশ্চিত করতে চায় গুগল।

গত বছর থেকে কোয়ালিশন ফর বেটার অ্যাডস নামের একটি বাণিজ্য সংস্থার তৈরি নীতিমালা অনুযায়ী বিজ্ঞাপন দেখানো বন্ধ করে গুগল। ওই নীতিমালা অনুযায়ী, কোনো সাইট বাজে বিজ্ঞাপন নিতে পারবে না। যে সাইটে বারবার বিরক্তিকর বিজ্ঞাপন দেখানো হবে, সেখানে আর বিজ্ঞাপন দেখাবে না গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar