ad720-90

বৈদ্যুতিক গাড়িতে জোর দিচ্ছে উবার


বুধবার থেকে যুক্তরাজ্যের রাজধানীতে প্রতি মাইলে ১৫ পেনি বেশি ভাড়া গুণতে হচ্ছে উবার গ্রাহকদের। ধারণা করা হচ্ছে, এই পরিকল্পনায় সামনের বছরগুলোতে ২০ কোটি ব্রিটিশ পাউন্ড জমা হবে। পরে চালকদের বৈদ্যুতিক গাড়ি কেনায় সহায়তা করতে ব্যবহার করা হবে ওই অর্থ– খবর বিবিসি’র।

উবারের পক্ষ থেকে বলা হয়, বায়ুদূষণ কমাতে যুক্তরাজ্যের শহরগুলোতে এই প্রকল্প বিস্তৃত করতে চায় তারা। এই পরিকল্পনায় লন্ডনে নিয়মিত যাত্রায় গ্রাহককে বাড়তি গুণতে হবে ৪৫ পেনি।

লন্ডনে সপ্তাহে গড়ে ৪০ ঘন্টা অ্যাপ ব্যবহার করেন এমন গাড়ি চালকদেরকে দুই বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ি কিনতে প্রায় তিন হাজার ব্রিটিশ পাউন্ড দেওয়া হবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

লন্ডনে উবার চালক রয়েছেন প্রায় ৪৫ হাজার। ২০২১ সালের মধ্যে গাড়ি বদলাতে ২০ হাজার চালককে অর্থ সহায়তা দেবে প্রতিষ্ঠানটি। ২০২৫ সালের মধ্যে সব উবার চালককে বৈদ্যুতিক গাড়িতে আনার পরিকল্পনা রয়েছে তাদের।

আগের বছর অক্টোবরে পরিকল্পনা ঘোষণার সময় উবার প্রধান দারা খোসরোশাহি বলেন, “আমাদের ২০ কোটি ব্রিটিশ পাউন্ডের ‘ক্লিন এয়ার প্ল্যান’ লন্ডনের ভবিষ্যতে আমাদের দীর্ঘমেয়াদী বিনিয়োগ, ২০২৫ সালে মধ্যে রাজধানীতে পুরোপুরিভাবে বৈদ্যুতিক গাড়ি আনার লক্ষ্য রয়েছে।”

২০১৭ সালের অক্টোবরে পুরানো, বেশি পরিবেশ দূষণকারী গাড়ির বাড়তি ১০ পাউন্ড ভাড়া যোগ করেন লন্ডনের মেয়র সাদিক খান। চলতি বছরের এপ্রিল থেকে ‘আল্ট্রা লো ইমিশন জোন’ চালু করা হবে। এর মাধ্যমে ডিজেলচালিত গাড়ির ওপর আরও কঠোর নির্গমন নীতিমালা আনা হবে।

লন্ডন মেয়রের পক্ষে এক মুখপাত্র বলেন, পরিচ্ছন্ন বায়ুর গুরুত্ব দিতে উবারের কার্যক্রম একটি ‘ইতিবাচক পদক্ষেপ’।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar