ad720-90

ভুয়া খবর ঠেকাতে কঠোর হোয়াটসঅ্যাপ


ভুয়া খবর ছড়ানো ঠেকাতে কঠোর হলো হোয়াটসঅ্যাপ। গত বছর হোয়াটসঅ্যাপ, ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে ভুয়া খবর ছড়ানোর বিষয়টি ব্যাপক আলোচনায় এসেছিল। ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ব্যবহারকারীকে সচেতন করার পাশাপাশি নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী মেসেজ ফরোয়ার্ডিংয়ে রাশ টানবে হোয়াটসঅ্যাপ।

নতুন নিয়মে একসঙ্গে পাঁচজনের বেশি ব্যবহারকারীর কাছে কোনো মেসেজ ফরোয়ার্ড করা যাবে না। বিশ্বব্যাপী সব হোয়াটসঅ্যাপ গ্রাহকের জন্যই নতুন নিয়ম প্রযোজ্য হবে। গতকাল সোমবার এ বিষয়ে বিবৃতি দিয়েছে হোয়াটসঅ্যাপ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ভারতে ব্যাপক জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। এ প্ল্যাটফর্ম ব্যবহার করে গত বছরে ব্যাপক ভুয়া খবর ছড়ানো হয়। বিষয়টি ঠেকাতে সরকারের কাছ থেকে হোয়াটসঅ্যাপের ওপর চাপ দেওয়া হয়। এরপর গত বছরের জুলাই মাসে ভারতের ব্যবহারকারীদের জন্য মেসেজ ফরোয়ার্ড সীমাবদ্ধ করে হোয়াটসঅ্যাপ। সেই ফিচার এবার বিশ্বজুড়ে চালু করছে।

আগে যেকোনো হোয়াটসঅ্যাপ মেসেজ ২০টি আলাদা গ্রুপ অথবা ব্যক্তিকে ফরওয়ার্ড করা যেত, এবার মেসেজ ফরওয়ার্ডিং করার ক্ষেত্রে শক্ত অবস্থান নেওয়ার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তারা বলছে, ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া মতামত মূল্যায়ন করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে এ ফিচার যুক্ত হয়েছে। এর মাধ্যমে ব্যক্তিগত মেসেজিং অ্যাপ হিসেবে পরস্পরের আলাপচারিতার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ছয় মাস ধরে ব্যবহারকারীর কাছ থেকে মতামত সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি। এর ফলে তারা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ইচ্ছার বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। এ প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ব্যক্তিগত বার্তা আদান–প্রদানকে গুরুত্ব দেওয়ার কথা বলেছেন।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে, কোনো ভাইরাল কনটেন্টকে সামলানোর বিষয়ে নতুন চিন্তাভাবনা চলছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar