ad720-90

বাণিজ্য মেলায় প্রযুক্তির ছোঁয়া


মডেল: আনান, ছবি: সুমন ইউসুফ

রাজধানীতে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। সব রকমের পণ্যের পাশাপাশি এই মেলায় প্রযুক্তিপণ্যের পসরাও বসেছে। স্মার্টফোন, টিভি, ফ্রিজ, ঘর-গৃহস্থালির যন্ত্র—কী নেই? পাশাপাশি প্রযুক্তির নানা ব্যবহারও আছে মেলায়। এ নিয়েই এবারের প্রচ্ছদ প্রতিবেদন।

কেউ এসেছেন বন্ধুদের সঙ্গে। কেউ-বা একা, আবার অনেকে এসেছেন পরিবারের সঙ্গে। যে যার সঙ্গেই আসুন না কেন, গন্তব্য রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ। সকালে মেলার প্রবেশদ্বার খোলার সঙ্গে সঙ্গে শুরু হয় মানুষের আগমন। মেলায় আগমনে হেতু পণ্য দেখে-শুনে কেনা হলেও, প্রত্যেকেরই পছন্দের ভিন্নতা রয়েছে। মেলায় প্রযুক্তিপণ্যের পসরা সাজিয়ে বসেছে বিভিন্ন প্রতিষ্ঠান। তাই অনেকেরই মেলায় আগমনের অন্যতম কারণ হলো পছন্দের স্মার্টফোন, টিভিসহ প্রযুক্তিপণ্যটি কেনা। আবার মেলায় প্রযুক্তির ছোঁয়াও আছে ভিন্নভাবে। বাণিজ্য মেলায় প্রযুক্তির ব্যাপক উপস্থিতি রয়েছে তা বলাই যায়। 

মেলায় ওয়ালটনের স্টলে মিলছে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ। ছবি: প্রথম আলো
ভার্চ্যুয়াল শোরুম
হাতিল ভার্চ্যুয়াল শোরুম নিয়ে অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানটির পূর্ণাঙ্গ ভার্চ্যুয়াল শোরুম ‘হাতিল ভি’। মেলায় একটি মাত্র ঘরে বসে হাতিলের সব ধরনের ফার্নিচার দেখার সুযোগ পাচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা। হাতিলের প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ১-এ চলছে এ আয়োজন। এখানে ভার্চ্যুয়াল শোরুমে হাতিলে তৈরি সব আসবাব দেখার সুযোগ পাওয়া যাবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, যত আসবাব উৎপাদন করে তার সব শোরুমে রেখে কখনো দেখানো যায় না। ফলে সব ক্রেতা-দর্শনার্থীর দেখার সুযোগও হয় না। এ সংকটের সমাধান হচ্ছে হাতিল ভি। এর মাধ্যমে সব আসবাব দেখে পছন্দমতো পণ্যটি কেনা যাবে। এখানে দৃশ্য, শব্দ ও প্রযুক্তির সাহায্যে আপনাকে এমন একটা অনুভূতি দেওয়া হবে, মনে হবে আপনি ঘুরছেন হাতিলের বিশাল এক শোরুমে। যেখানে বাস্তব রুমের মতো সাজানো রয়েছে সব ফার্নিচার। 

আধুনিক প্রযুক্তির গাড়ি
প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পিআইএল) মেলায় মিতসুবিশির গাড়ি প্রদর্শন করছে। মাসব্যাপী ২৩তম বাণিজ্য মেলায় বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সংরক্ষিত ৩ নম্বর প্যাভিলিয়নে (আরপি-৩) পাওয়া যাচ্ছে বিলাসবহুল এ গাড়ি। পাজেরো স্পোর্টস মডেলের কিউএক্স গাড়ি বাংলাদেশেই সংযোজন করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিলাসবহুল এই গাড়ির বাজারমূল্য ১ কোটি ২০ লাখ টাকা। মেলায় বিক্রি হচ্ছে ৯০ লাখ টাকায়। এ ছাড়া থাইল্যান্ডে সংযোজিত মিতসুবিশি ডাবল কেবিন পিকআপ (এল-২০০) গাড়ি পাওয়া যাচ্ছে ৪৯ লাখ টাকায়। আনুষঙ্গিক উপকরণসহ যার মূল্য পড়বে ৪৯ লাখ ৬৯ হাজার ৫০০ টাকা। 

অ্যাপেই পণ্যের মূল্য পরিশোধের সুযোগ আছে
অ্যাপে স্টলের খোঁজ
বাণিজ্য মেলায় মোবাইল অ্যাপের মাধ্যমে দর্শনার্থীরা খুঁজে নিতে পারবেন তাঁদের পছন্দের স্টল। ডিজিটাল ডিআইটিএফ-২০১৮ (digital ditf-2018) নামের অ্যাপটির মাধ্যমে ক্রেতা ও দর্শনার্থীরা তাঁদের পছন্দের স্টল খুব সহজেই খুঁজে নিতে পারবেন। অ্যাপে মেলায় অংশ নেওয়া স্টল ও মানচিত্র দেওয়া হয়েছে। ক্রেতা ও দর্শনার্থীরা স্টল বা প্যাভিলিয়নের নাম লিখে সার্চ করলেই প্রতিষ্ঠানটি কোন জায়গায় আছে, তা জানতে পারবেন। ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী প্রতিষ্ঠানের নাম রয়েছে। গুগল প্লে স্টোরে পাওয়া যাবে মোবাইল অ্যাপটি। 

অনলাইনে মেলার টিকিট
প্রথমবারের মতো বিকাশের মাধ্যমে অনলাইনে বাণিজ্য মেলার প্রবেশ টিকিট কেনা যাচ্ছে। এ ছাড়া বাণিজ্য মেলা প্রাঙ্গণে এসে বিকাশ অ্যাকাউন্ট খুলে যে কেউই বিনা টিকিটে মেলায় প্রবেশের সুযোগ পাচ্ছেন। বিকাশ অ্যাপ বা ইউএসএসডি চ্যানেলে পেমেন্ট করে বাণিজ্য মেলার প্রবেশ গেট অথবা অনলাইন (https://e-ditf.com) থেকে টিকিট কিনে গ্রাহক ৫০ শতাংশ তাৎক্ষণিক ক্যাশব্যাক পেতে পারেন। মেলায় প্রবেশ টিকিট ছাড়াও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্টলে রয়েছে বিকাশে পেমেন্ট করে ১৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক উপভোগ করার সুযোগ। মেলার অভ্যন্তরে নির্ধারিত মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে অ্যাপে পেমেন্ট করে একজন গ্রাহক সর্বোচ্চ ৫০০ টাকা এবং ইউএসএসডি চ্যানেলে পেমেন্ট করে সর্বোচ্চ ২৫০ টাকা অর্থাৎ সব মিলিয়ে সর্বোচ্চ ৭৫০ টাকা ক্যাশব্যাক পেতে পারেন। 

কিউএলইডি টিভির পাশাপাশি আছে অন্যান্য ইলেক্ট্রনিকস পণ্য
প্রযুক্তির ছোঁয়া
এবারের মেলায় সম্পূর্ণ ভেন্যু পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চ্যুয়াল ট্যুরের আওতায় আনা হয়েছে। গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট ও ফেসবুকের মাধ্যমে যে কেউ যেকোনো সময় অনলাইনে ভিআর গুগলস (VR Goggles)-এর মাধ্যমে অনলাইনে বসে বাণিজ্য মেলা ভ্রমণের অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন। এবারের মেলার আরও নতুনত্ব হচ্ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন সম্পূর্ণ ডিজিটালাইজড করা, বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ৩৬০ ডিগ্রি ইনসাইডসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি, তার জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে উপভোগের সুযোগ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar