ad720-90

'সামান্য' স্ক্রুর জন্য আটকে আছে ম্যাক প্রো


প্রতিবেদনে ব্যখ্যা করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে কেনো ম্যাক কম্পিউটার উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে অল্প সংখ্যক ম্যাক প্রো উৎপাদন করে থাকে অ্যাপল। বড় পরিসরে উৎপাদন কার্যক্রম চালানো সম্ভব হচ্ছেনা মূলত ডিভাইসের স্ক্রুয়ের কারণে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, টেক্সাসের অস্টিনে তিন হাজার মার্কিন ডলার মূল্যের ম্যাক প্রো উৎপাদন শুরু করে অ্যাপল। কিন্তু ডিভাইসগুলোর জন্য যথেষ্ট পরিমাণ স্ক্রু পাচ্ছিলেন না তারা।

অন্যদিকে চীনে এমন অনেক কারখানা রয়েছে যারা স্বল্প সময়ের মধ্যে অনেক পরিমাণে কাস্টম স্ক্রু উৎপাদন করতে পারে। যেখানে টেক্সাসে সবকিছুকে বড় বলা হয় সেখানে স্ক্রু সরবরাহকারীদের বড় বলা যাচ্ছে না।

টেক্সাস কারখানায় কয়েক মাস বিলম্বের পর চীন থেকে স্ক্রু অর্ডার করতে শুরু করে অ্যাপল। এরপর টেক্সাসে এক সরবরাহকারী পায় অ্যাপল যারা ২৮ হাজার কাস্টম স্ক্রু উৎপাদন করতে পারে। যদিও এই স্ক্রুগুলো একেবারে অ্যাপলের চাহিদা মতো না এবং পরিমাণও যথেষ্ট নয়। আর এগুলো প্রায়ই সরবরাহ করা হতো লেক্সাস গাড়িতে ২২ বারে।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ কোনো দেশই চীনের সরবরাহ চেইনকে টেক্কা দিতে পারে না বলেও উল্লেখ করা হয়েছে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে। অসংখ্য দক্ষ কর্মী, মালামাল দ্রুত স্থানান্তরের কাঠামো বা অপেক্ষাকৃত সস্তা কর্মীর কারণে অনেকটাই এগিয়ে চীন। এই কর্মসংস্থানগুলো দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা সম্ভব নয়।

১৫ বছর আগে ফক্সকনের সঙ্গে চুক্তিতে বিদেশে আইপড উৎপাদন শুরু করেন সেসময় প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা টিম কুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar