ad720-90

স্যামসাং গ্যালাক্সি ফোল্ড বনাম হুয়াওয়ে মেট এক্স


পর্দা নামল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের। স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত এ বছরের মেলায় বড় চমক ছিল ফোল্ডিং বা ভাঁজ করা স্মার্টফোনের পুনরায় আবির্ভাব। এ ক্ষেত্রে বড় দুই মুঠোফোন নির্মাতা স্যামসাং ও হুয়াওয়ে ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। তাদের দেখানো গ্যালাক্সি ফোল্ড এবং মেট এক্স প্রতিযোগিতায় প্রতিষ্ঠান দুটিকে এক ধাপ এগিয়ে নিল। ডিভাইস দুটিতে বিভিন্ন ধরনের নতুন ফ্যাক্টরও লক্ষ করা গেছে। কিন্তু ডিজাইন বা ফিচারের দিক থেকে কোন ফোনটি এগিয়ে, চলুন সেই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

নকশায় এগিয়ে হুয়াওয়ে মেট এক্স
● আপাতদৃষ্টিতে হুয়াওয়ে মেট এক্স, স্যামসাং গ্যালাক্সি ফোল্ডের চেয়ে আকারে বড় এবং দৃষ্টিনন্দন ডিজাইনের বলেই মনে হচ্ছে। যদিও এখনই কাউকে সেরা ঘোষণা করার উপযুক্ত সময় নয়, সেটা করা যাবে ফোন দুটি বাজারে আসার পরই।

● প্রদর্শনী অনুযায়ী স্যামসাং গ্যালাক্সি ফোল্ড ফোনটিকে ভেতরের দিকে ভাঁজ করা যাবে। আর হুয়াওয়ে মেট এক্সকে বাইরের দিকে ভাঁজ করা যাবে। মেট এক্সে একটি ৮ ইঞ্চি ডিসপ্লে রয়েছে, যা বাইরের দিকে ভাঁজ করলে দুটি ভাগে ডিসপ্লে বিভক্ত হয়ে যাবে। এর এক পাশে একটি ৬.৬ ইঞ্চি এবং অন্য পাশে ৬.৩৮ ইঞ্চি পর্দা দেখাবে। আর গ্যালাক্সি ফোল্ডের ৭.৩ ইঞ্চি স্ক্রিনটিকে ভেতরে ভাঁজ করা যাবে। তবে বাইরের দিকে ৪.৬ ইঞ্চির অতিরিক্ত একটি ডিসপ্লে আছে।

● গ্যালাক্সি ফোল্ড এবং মেট এক্সের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যটি হলো এদের ‘নচ’-এ। নচ মানে ফ্রন্ট ক্যামেরা যে অংশে থাকে। স্যামসাংয়ের ফোনটিতে ভাঁজ খোলার পরে বিভিন্ন ক্যামেরা এবং সেন্সর রাখার জন্য পর্দার ওপরের ডান দিকে কোণে একটি বড় নচ রাখা হয়েছে। হুয়াওয়ে অবশ্য এ পথে এগোয়নি। তারা মেট এক্সের তিনটি ক্যামেরা পেছনের দিকে এক পাশে একটি প্রশস্ত বেজেল রেখেছে।


যন্ত্রের ক্ষমতায় গ্যালাক্সি ফোল্ড এগিয়ে

● যন্ত্রের ক্ষমতার দিক থেকে গ্যালাক্সি ফোল্ডকে এগিয়ে রাখতেই হবে। এদিক থেকে এটিকে ২০১৯ সালের সুপার ফোন বলা যায়। স্যামসাংয়ের ডিভাইসটিতে ফোন মোডে থাকা অবস্থায় ৪.৬ ইঞ্চির ডিসপ্লে পাওয়া যাবে। ডিভাইসটি আনফোল্ডিং অবস্থায় ৭.৩ ইঞ্চি ডিসপ্লের স্বাদ পাওয়া যাবে। সঙ্গে রয়েছে ১২ গিগাবাইট র​্ব ৫১২ গিগাবাইট স্টোরেজ।

 

● স্যামসাং ফোল্ডে ছয়টি ক্যামেরা রয়েছে। যার মধ্যে রয়েছে ১২ ও ১৬ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স, স্মার্টফোনের পর্দায় একক ১০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং ট্যাবলেট স্ক্রিনের ওপরে ১০ ও ৮ মেগাপিক্সেলের এক জোড়া কামেরা।

● অন্যদিকে মেট এক্সে রয়েছে কিরিন ৯৮০ চিপসেট, ৮ গিগাবাইট র​্যাম, ৫১২ গিগাবাইট স্টোরেজ এবং ৪,৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। রয়েছে আঙুলের ছাপ স্ক্যানিং করার সুবিধাসংবলিত পাওয়ার বাটন। ভাঁজ করা অবস্থায় পেছনে ৬.৩৮ ইঞ্চির ডিসপ্লে এবং ৬.৬ ইঞ্চির একটি ফ্রন্ট ডিসপ্লে থাকার ফলে ছবি ধারণ করার সময় অপর পাশের মানুষটি দেখতে পাবে যে কী ধারণ করা হচ্ছে। এতে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ (৪০ ও ১৬ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং তিন গুণ জুমের ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স)। গ্রন্থনা: মোখলেছুর রহমান, সূত্র: অ্যান্ড্রয়েড অথরিটি





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar