ad720-90

অ্যাপ ভিত্তিক সেবাই পররাষ্ট্র মন্ত্রণালয়


নাগরিকদের সেবা দেওয়ার প্রক্রিয়া সহজ, নিখুঁত ও শতভাগ নিশ্চিত করতে ডিজিটাল পদ্ধতিতে নাগরিকদের সরাসরি সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এই লক্ষ্যে বানানো হচ্ছে ডিজিটাল অ্যাপ। এর মাধ্যমে সেবা নিতে আগ্রহীরা ওই অ্যাপের মাধ্যমেই যোগাযোগ করলে সেবা পাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, অ্যাপটি চালু হলে নাগরিক সেবার ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করবে। নাগরিকদের সেবা-প্রক্রিয়া সহজ ও নিশ্চিত করতে গত বছর ডিজিটাল পদ্ধতিতে সেবা দেওয়ার সিদ্ধান্ত নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। যার আওতায় এই অ্যাপ বানানো হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে অনলাইনে বিশ্বের যেকোনো জায়গা থেকে যেকোনো বাংলাদেশি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নাগরিক সেবা নিতে পারবেন।

এরই মধ্যে এই অ্যাপ বানানোর কাজ প্রায় শেষ হয়েছে। আগামী ১০ মার্চ পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের কাছে নতুন এই মাধ্যমটি উপস্থাপন করা হবে। সব ঠিক থাকলে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে অ্যাপটি উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে অ্যাপটি পাইলট প্রকল্প হিসেবে চালু করা হবে। যেখানে ইউরোপের ইতালি, মধ্যপ্রাচ্যের সৌদি আরব ও অস্ট্রেলিয়াসহ আরও কয়েটি দেশে থাকা বাংলাদেশিরা সেবা নিতে পারবেন।

পাইলট প্রকল্প থেকে অভিজ্ঞতা নিয়ে চূড়ান্তভাবে অ্যাপটি বিশ্বব্যাপী বাংলাদেশিদের জন্য চালু করা হবে। পরিকল্পনা অনুযায়ী, এ বছরের মাঝামাঝিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এনভয় কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত অ্যাপটি চালু করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোর মাধ্যমে বাংলাদেশি নাগরিকরা বর্তমানে ৩৪ ধরনের নাগরিক সেবা পাচ্ছেন। এই সেবা নিতে হলে বাংলাদেশিদের সংশ্লিষ্ট অফিসে যেতে হয়, অ্যাপটি চালু হলে বাংলাদেশিরা যেকোনো স্থান থেকে সেবার আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ বিদেশ সফরে যাওয়া বাংলাদেশিদের শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্ম বা মৃত্যু সনদ, পুলিশি ছাড়পত্র, আমমোক্তারনামাসহ মোট ৩৪ ধরনের সেবা দিয়ে থাকে। খবর সারাবাংলা।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar