ad720-90

২১ মার্চ দিন-রাত সমান


২১ মার্চ বৃহস্পতিবার দিন-রাত সমান থাকবে। ফের একটি সুপার মুন দেখতে যাচ্ছে বিশ্ববাসী। চলতি বছর এটাই সর্বশেষ সুপার মুন। এই সুপারমুনের অপার্থিব সৌন্দর্য বাংলাদেশে দেখা যাবে আজ ২০ মার্চ দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে। আমেরিকায় দেখা যাবে ২০ মার্চ ৫টা ৫৮ মিনিটে।

এরপর বিশ্ববাসী আবারও আরেকটি সুপারমুন দেখতে পারবেন ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। এ সময় চাঁদ পৃথিবীর অধিকতর কাছে অবস্থান করবে এবং সাধারণ চাঁদের চেয়ে অনেকটা বড় দেখাবে। 

জ্যোতিবিজ্ঞানীরা বলছেন, সামনের একই সুপার মুন ঘটার সময় চাঁদ স্বাভাবিক সময়ের চেয়ে পৃথিবীর ২৫ হাজার কিলোমিটার কাছে চলে আসবে। বুধবার অথবা বৃহস্পতিবার এই দুইদিনই চাঁদ অনেকটা বড় দেখা যাবে।

২১ মার্চ বৃহস্পতিবার পৃথিবীতে আরও একটি পরিবর্তন ঘটবে। প্রতি বছর ২১ মার্চ তারিখেই সূর্য উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত কল্পিত বিষূব রেখা অতিক্রম করবে। ঠিক এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধের এলাকা থেকে উত্তর গোলার্ধের এলাকায় প্রবেশ করবে। এ ঘটনাটি বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় ঘটবে। কোথাও ১৯ মার্চ আবার কোথাও ২০ মার্চ এবং পৃথিবীর কোনো কোনো এলাকায় ২১ মার্চ ঘটে থাকে। বাংলাদেশে এ ঘটনাটি ঘটবে ২১ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে।

পৃথিবী সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারা মুখী হয়ে কক্ষপথের সাথে সব সময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষ রেখা বা বিষূব রেখার সমতল কক্ষপথের সাথে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকে। এ কারণে প্রতি বছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর পৃথিবীর সর্বত্র দিবা-রাত্রি সমান হয়ে থাকে। উত্তর ও দক্ষিণ মেরু বিন্দু থেকে পৃথিবী সমান দুরত্বে অবস্থান করে। তখন পৃথিবীর সর্বত্র সূর্য কিরণ সমানভাবে পায়। এই সময় পৃথিবীর দুই গোলার্ধেই দিনের বেলা ১২ ঘন্টা করে আলো পায় এবং রাতের বেলা ১২ ঘন্টা সূর্যের আলো থাকে না অর্থাৎ পৃথিবীর দুই গোলার্ধেই দিন-রাত সমান হয়ে থাকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar