ad720-90

এপ্রিলে বন্ধ হচ্ছে ২৬ লাখ সিম কার্ড!


লাস্টনিউজবিডি,০১ এপ্রিল : আগামী ২৬ এপ্রিল থেকে নিয়ম না মানায় ২৬ লাখ মোবাইল ফোনের সিম বন্ধ করে দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নিয়মানুসারে, বায়োমেট্রিক পদ্ধতিতে একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির বেশি নম্বর নিবন্ধন করা যাবে না। কিন্তু অন্তত এক লাখ জাতীয় পরিচয়পত্রের ক্ষেত্রে এ নিয়ম মানা হয়নি। এগুলোর বিপরীতে ১৫টির ওপরে নিবন্ধিত সিমের সংখ্যা ২৬ লাখের বেশি। এজন্য এসব পরিচয়পত্রের বিপরীতে থাকা সিমগুলোই বন্ধ করার নির্দেশ দিয়েছে বিটিআরসি।

সূত্র জানায়, আগামী ২৬ এপ্রিল সিমগুলো বন্ধ করে দেয়া হতে পারে। তবে এর আগে ১ এপ্রিল থেকেই বেশ কিছু প্রক্রিয়া অনুসরণ করে কাজ শুরু করবে বিটিআরসি। ইতোমধ্যেই এ বিষয় নিয়ে দেশের সব মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠকও করেছে বিটিআরসি। সেখানে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, সব মোবাইল অপারেটরদের কাছে এসব সিম ও জাতীয় পরিচয়পত্রের তথ্য দেয়া হবে। পরে অপারেটরা তাদের নিজ নিজ গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে প্রতিটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টি সিম রাখবে এবং বাকিগুলো বন্ধ করে দেব।

উল্লেখ্য, গ্রাহকরা তাদের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কয়টি সিম নিবন্ধন রয়েছে তা সহজেই জানতে পারবেন মোবাইলের মাধ্যমে। *১৬০০১# ডায়াল করে নিজের জাতীয় পরিচয়পত্রের শেষ চার ডিজিট পুশ করেই জানা যাবে নিজের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কয়টি সিম নিবন্ধিত আছে।

লাস্টনিউজবিডি/তাওহীদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar