ad720-90

জিমেইলের ফিচার সমুহ


লাস্টনিউজবিডি,০৩ এপ্রিল: সম্প্রতি গুগলের ইমেইল সার্ভিস জিমেইলে সবচেয়ে বড় ডিজাইন আপডেট এসেছে। অফিশিয়ালি নতুন এই আপডেট মাত্রই প্রকাশ হওয়া শুরু করলেও গত একমাস ধরেই বিভিন্ন লিক এর মাধ্যমে প্রযুক্তি বিশ্ব এর জানান পেয়ে আসছিলো।

আরো পড়ুন: প্রায় ৭ হাজার টাকা ছাড় ল্যাপটপ

তবে এখনই ১.৪ বিলিয়ন জিমেইল গ্রাহকের সবাই এই আপডেট তাদের একাউন্টে পাবেন না। সবার কাছে এই আপডেট পৌঁছাতে আরো কয়েকদিন সময় লাগতে পারে। আপনার জিমেইল একাউন্টে নতুন এই ডিজাইন এসেছে কিনা তা জানতে কম্পিউটারে জিমেইল ওপেন করে ইনবক্সের উপরের দিকে ডানপাশে থাকা সেটিংস আইকনে ক্লিক করুন।

এবার যদি ‘ট্রাই নিউ জিমেইল’ লেখা দেখতে পান তাহলে তাতে ক্লিক করে জিমেইলের এই নতুন ডিজাইন ও ফিচারগুলো উপভোগ করতে পারবেন।

তবে এখনো না এসে থাকলে কিছুদিন অপেক্ষা করলেই নতুন চেহারার জিমেইল পেয়ে যাবেন।

চলুন জেনে নিই জিমেইল এর নতুন ফিচারগুলো।

সেলফ ডেসট্রাক্টিং ইমেইল
নতুন ডিজাইনের জিমেইল নিরাপত্তা অংশে প্রথমেই যে ফিচারটি আনছে সেটি হলো তাদের সেলফ ডেসট্রাক্টিং ইমেইল। এটাকে গুগল নাম দিয়েছে কনফিডেনশিয়াল মুড। এর মাধ্যমে আপনি কাউকে একটি ইমেইল পাঠানোর সময় আপনার মেইলটিকে একটি মেয়াদোত্তীর্ণের তারিখ (এক্সপায়রি ডেট) দিয়ে রাখতে পারবেন যে তারিখের পর অপর প্রান্তের ব্যক্তিটি আপনার পাঠানো মেইলটি আর এক্সেস করতে পারবেন না।

এছাড়া আপনি কনফিডেনসিয়াল মোডে টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম অন করতে পারবেন। যার মানে হলো এই ফিচার অন করলে আপনার ইমেইলটি পাঠানোর পর প্রাপকের ফোনে একটি ওটিপি কোড যাবে এসএমএসের মাধ্যমে। এবং প্রাপক শুধুমাত্র তার ওই ওটিপি কোড ব্যবহার করেই মেইলটি খুলতে পারবেন।

কপিরাইট ম্যানেজমেন্ট
নতুন আরেকটি ফিচার হলো জিমেইল ইন্টিগ্রেটেড রাইট ম্যানেজমেন্ট সিস্টেম যা আপনার মেইলটিকে অপর প্রান্তের ব্যক্তি কর্তৃক ফরোয়ার্ড, ডাউনলোড কিংবা প্রিন্ট করা থেকে বিরত রাখবে। যদিও এসব সিস্টেম বাইপাস করা যায় সহজেই, তবুও গুগল মনে করছে এই ফিচারটি আপনার প্রাইভেসি রক্ষায় কিছুটা হলেও কাজে লাগবে।

ফিশিং বা প্রতারণা প্রতিরোধ

নতুন জিমেইল ডিজাইনে ফিশিং প্রতিরোধেও ভালই ব্যবস্থা নেয়া হয়েছে। এখন জিমেইল আরও উন্নত মেশিন লার্নিং এলগোরিদমের মাধ্যমে সকল ইমেইল পরীক্ষা করবে এবং ক্ষতিকর ইমেইলগুলোতে আগের মত শুধু ব্যাজ এর পরিবর্তে বড় কালার কোডেড এলার্ট সিস্টেম আসছে।

ইমেইল স্নুজ বা সাময়িক সরিয়ে রাখা
থার্ড পার্টি ইমেইল ক্লায়েন্টগুলোর একটি আকর্ষণীয় ফিচার হল ইমেইল স্নুজিং অপশন। তবে লেটেস্ট আপডেটের মাধ্যমে এই ফিচার গ্রাহকেরা সরাসরি তাদের জিমেইলেই পাবেন। কোনো মেইলের উপর মাউস হোভার করে নিয়ে গেলেই আর্কাইভ, স্মার্ট রিপ্লাই ও আরো কয়েকটি অপশনের সাথে মেইলটি স্নুজ করে রাখার অপশনও পাবেন। আপনি চাইলে ইচ্ছামত কিংবা কিছু প্রিডিফাইনড টাইম অনুযায়ী মেইলটিকে স্নুজ করে রাখতে পারবেন। ফলে সাময়িকভাবে সেই ইমেইলটি চোখের সামনে থেকে বিদায় নিলেও স্নুজ টাইমের পর আবারও ভেসে উঠবে, ফলে আপনি প্রায়োরিটি অনুযায়ী ইমেইল লিস্ট সাজাতে পারবেন। অবশ্য এই ফিচারটি গুগলের ইনবক্স অ্যাপে অনেক আগে থেকেই আছে। ইনবক্সকে মূলত জিমেইলের নতুন ফিচারগুলোর আঁতুড়ঘর বলা যায়।

নতুন সাইডবার

সাম্প্রতিক এই জিমেইল আপডেটের বিশেষত্ব হল এর মাধ্যমে জিমেইলের আগের কোন ফিচারকে রিমুভ করা হচ্ছে না, বরং যা করা হচ্ছে পুরোটাই নতুন ফিচার সংযোজন। ভিজ্যুয়াল চেঞ্জের মধ্যে রয়েছে ডানপাশে নতুন কলাপ্সিবল সাইডবার। এর মাধ্যমে আপনি আপনার গুগল ক্যালেন্ডার, কিপ, টাস্ক ও অন্যান্য অ্যাপ এর সাথে আপনার জিমেইলের আরও ভালো ইন্টিগ্রেশন পাবেন। বিভিন্নজন বিভিন্ন সাইজের ডিসপ্লে ব্যবহার করেন, আবার তাদের রুচিও ভিন্ন। তাই নতুন জিমেইলে ডিসপ্লেতে কী পরিমাণ কন্টেন্ট একবারে প্রদর্শিত হবে তার উপর ভিত্তি করে ৩ ধরনের সেটিংস রেখেছে গুগল।

অফলাইন মুড

গ্রাহকদের অনুরোধের পর গুগল এবার ফুল ফিচারড অফলাইন মোড এনেছে জিমেইলে। এখন ব্যবহারকারীরা তাদের জিমেইল মোবাইল অ্যাপে অফলাইনে কাজ করার সময় অনলাইনের প্রায় সব ফিচারই পাবন। এতে আপনি ৯০ দিনের ইমেইল ও ইমেইল সার্চ জিমেইল অ্যাপের মধ্যে সংরক্ষণ করে রাখতে পারবেন।

অনেক ব্যবহারকারীই বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইমেইল সার্ভিস জিমেইলের নতুন এই ডিজাইন ও ফিচারগুলোকে স্বাগত জানাচ্ছেন। পুরোপুরিভাবে সকল গ্রাহক এই সুবিধা পাওয়ার পর তারা কেমন ফিডব্যাক দেন সেটাই দেখার বিষয়। তবে এখনো পর্যন্ত এই নতুন জিমেইল ফিচারগুলোকে যথেষ্ট সম্ভাবনাময় মনে হচ্ছে।

লাস্টনিউজবিডি/এসএস

তথ্য-প্রযুক্তির আরো খবর জানতে ক্লিক করুন

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar