ad720-90

মুঠোফোনে কেনাকাটায় সুবিধা


মোবাইল ফোনভিত্তিক লেনদেনের সেবা দিয়েও কেনাকাটায় সুবিধা পাওয়া যাবে। মডেল: কাব্য, ছবি: সুমন ইউসুফবাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ বরণ করতে এরই মধ্যে মেতে উঠেছে গোটা দেশ। সর্বত্র কেনাকাটার ধুম লেগেছে। রাজধানীসহ দেশব্যাপী কেনাকাটায় বইছে অনেকটা বৈশাখী ঝড়। এ উপল‌েক্ষ মোবাইল ফোনভিত্তিক অর্থ আদান–প্রদান প্রতিষ্ঠানগুলো বিশেষ সুবিধা ঘোষণা করেছে। এসব সেবা বা সেবার অ্যাপের মাধ্যমে কেনাকাটা করলে ক্রেতারা পাবেন বিশেষ ছাড় ও আকর্ষণীয় উপহার।

নির্দিষ্ট শপিং মল, ফ্যাশন হাউস ও বিপণিবিতানগুলো থেকে কেনাকাটা করলে একেকটি মোবাইল ব্যাংকিং সেবার সুবিধা পাওয়া যাবে। অফারে ক্রয় করতে পারবেন বাংলার আবহে তৈরি ফতুয়া, পাঞ্জাবি, শার্ট, থ্রি–পিস, শাড়ি ও গয়না। এমনকি মাছসহ কাঁচাবাজারেও বৈশাখের উপযোগী উপকরণ কিনতে পারবেন।

ইউপে

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) ইউপের হেড অব রেভিনিউ অ্যান্ড ডিজিটাল কমার্স নুরুল হক জানান, বৈশাখ উপলক্ষে ইউপে বিশেষ সুবিধা দিচ্ছে। ৪২টি প্রতিষ্ঠানের পণ্য কেনায় বিশেষ ছাড় পাওয়া যাবে। ইউপের মাধ্যমে বৈশাখের বিভিন্ন পণ্য কিনলে সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

বিকাশ

বৈশাখের কেনাকাটাকে আরও রাঙাতে গ্রাহকদের জন্য ২০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা দিচ্ছে বিকাশ। ‘উৎসব শুরু হোক বিকাশের সাথে’ স্লোগানে গত কয়েক বছরের মতো এবারও বৈশাখ উদ্‌যাপনের অনুষঙ্গ কিনলে ক্যাশ ব্যাক দিচ্ছে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ। দেশের সেরা লাইফস্টাইল ব্র্যান্ড, ই-কমার্স সাইটে মিলবে বিকাশের বৈশাখী ক্যাশ ব্যাক অফার। ২৭ মার্চ থেকে শুরু হয়ে ১৪ এপ্রিল পর্যন্ত গ্রাহকেরা বিকাশে পেমেন্ট করে দেশের শীর্ষস্থানীয় ১ হাজার ৯০০–এর বেশি দোকানে ক্যাশ ব্যাক সুবিধা নিতে পারবেন।

ক্যাটাগরি ভেদে ক্যাশ ব্যাকের কিছু সীমা নির্ধারণ করা হয়েছে। ই-কমার্স ক্যাটাগরিতে একজন ক্রেতা সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত ক্যাশ ব্যাক পেতে পারেন। অন্য সব ক্যাটাগরিতে সর্বোচ্চ ক্যাশ ব্যাক সীমা এক হাজার টাকা। তা ছাড়া অফার চলাকালে অ্যাপ বা পেমেন্ট গেটওয়ে সব মাধ্যম মিলিয়ে একজন ক্রেতা সর্বমোট এক হাজার টাকার ক্যাশ ব্যাক পেতে পারেন।

আইপে

দেশের অনলাইনভিত্তিক অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান ‘আইপে’ সিস্টেমস লিমিটেড ৩০০টির মতো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে। প্রতিষ্ঠানটি হেড অব মার্কেটিং (কমিউনিকেশন) মো. মুনতাসির জানান, বৈশাখে আইপে অ্যাপস ব্যবহার করে ৩০০টি প্রতিষ্ঠান থেকে বিভিন্ন পণ্য ক্রয় করা যাবে।

নগদ

দেশের মানুষকে সহজে মানসম্পন্ন ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য চালু হয়েছে ‘নগদ’। স্বাধীনতার মাসে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এটি যাত্রা শুরুর দ্বিতীয় মাসে বিশেষ সুবিধা ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটির অ্যাপ নামিয়ে গ্রাহক নিজের সব তথ্য পূরণ করে অ্যাপটি চালু করতে পারবেন। নগদ অ্যাপ দিয়ে সহজেই বৈশাখের কেনাকাটা করতে পারবেন। দেশজুড়ে ডাক বিভাগের ৯ হাজার ৮৮৬টি ডাকঘর এবং এর কর্মী নেটওয়ার্কের মাধ্যমে ডিজিটাল আর্থিক খাতে দ্রুততা ও কার্যকারিতার সঙ্গে নগদ সেবা প্রদান করবেন।

রকেট

অনেক ই–কমার্স এবং ফেসবুকভিত্তিক এফ–কমার্স প্রতিষ্ঠান থেকে পণ্য কিনে রকেটের মাধ্যমে দাম পরিশোধের সুবিধা রয়েছে। বিভিন্ন সময় বিভিন্ন সুবিধাও দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar