ad720-90

ক্যালিফোর্নিয়ায় রোবোট্যাক্সি চালুর পথে ওয়েইমো


‘অটোনমাস ভেইকল প্যাসেঞ্জার সার্ভিস পাইলট’ নামের এক প্রকল্পে অংশ নিতে ওয়েইমোকে অনুমোদন দিয়েছে ক্যালিফোর্নিয়া পাবলিক ইউটিলিটিস কমিশন। ফিনিক্সে রাইড শেয়ারিং সেবা লিফট-এ ওয়েইমো’র স্বচালিত গাড়ি অন্তর্ভুক্ত করার এক সপ্তাহ পর ক্যালিফোর্নিয়ায়ও অনুমোদন দেওয়া হলো– খবর সিএনবিসি’র।

স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে অনেক বছর ধরে কাজ করছে ওয়েইমো। যাত্রী সেবার অনুমোদন পাওয়ার বিষয়টি প্রতিষ্ঠানের কাছে গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে বাণিজ্যিকভাবে সেবা চালুর আরেক ধাপ কাছে পৌঁছাবে তারা।

২০১৬ সালে গুগল থেকে আলাদা হয়ে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে ওয়েইমো। ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে ফিনিক্সে সীমিত সংখ্যক গ্রাহক নিয়ে বাণিজ্যিক রোবোট্যাক্সি সেবার পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

রোবোট্যাক্সি নিয়ে পরীক্ষা চালানো একমাত্র প্রতিষ্ঠান নয় ওয়েইমো। নিজস্ব স্বচালিত গাড়ির প্রযুক্তি বানানো এবং পরীক্ষা চালাচ্ছে উবারও। এ ছাড়া চলতি বছরের শুরুতে টেসলা প্রধান ইলন মাস্ক বলেন ২০২০ সালের কোনো এক সময় টেসলার গাড়িও রোবোট্যাক্সি হিসেবে সেবা দিতে পারবে।

এক বিবৃতিতে ওয়েইমো’র এক মুখপাত্র বলেন, “সিপিইউসি অনুমোদন আমদেরকে তাদের পাইলট প্রকল্পে অংশ নেওয়ার অনুমতি দিচ্ছে, এতে ওয়েইমো’র কর্মীরা সাউথ বে অঞ্চলের মধ্যে আমাদের যানবাহন ব্যবহার করতে পারবেন এবং সঙ্গে সহযাত্রী নিতে পারবেন।”

“আমাদের মূল লক্ষ্য এই সেবার পরিধি বাড়নোর মাধ্যমে ক্যালিফোর্নিয়ার আরও বেশি নাগরিক যাতে আমাদের স্বচালিত প্রযুক্তি ব্যবহার করতে পারেন তা নিশ্চিত করা, যেমনটা আমরা ওয়েইমো ওয়ান দিয়ে মেট্রো ফিনিক্সে করেছি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar