ad720-90

আরেকটি অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে


হুয়াওয়েচীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর কঠোর অবস্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই হুয়াওয়ের পক্ষ থেকে আরেকটি নতুন অপারেটিং সিস্টেম তৈরির তোড়জোড় দেখা যাচ্ছে। নতুন এ অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘হারমোনি’। নতুন এ অপারেটিং সিস্টেমের জন্য ইউরোপীয় ইউনিয়নের ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে ট্রেডমার্ক আবেদন করেছে হুয়াওয়ে।

এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়ায় বিকল্প পরিকল্পনা হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ার পরিকল্পনা করে হুয়াওয়ে। ওই সময়ে হংমেং অপারেটিং সিস্টেমের জন্য ট্রেডমার্ক পেতে ইউরোপসহ নয়টি দেশে আবেদন করে তারা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিএসএম এরেনা গত শনিবার এক প্রতিবেদনে জানায়, ১২ জুলাই ট্রেডমার্ক আবেদন করেছে হুয়াওয়ে। মোবাইল ও কম্পিউটারের ব্যবহারের জন্য হারমোনি ওএসের জন্য এ আবেদন করেছে তারা।

অবশ্য হুয়াওয়ের কর্মকর্তারা বলছেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও এর ইকোসিস্টেম তাদের স্মার্টফোন ব্যবসার জন্য প্রথম পছন্দ।

হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া বলেছেন, ভবিষ্যতে স্মার্টফোনের জন্য হংমেং ওএস উন্নয়ন করা হবে কি না, তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

গত জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ের বিরুদ্ধে কঠোর অবস্থা থেকে সরে আসার ঘোষণা দেন। তিনি বলেন, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের কাছে যন্ত্রাংশ ও সেবা বিক্রি করতে পারবে। এতে গুগলও এখন হুয়াওয়ের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করতে পারবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar