ad720-90

বৃষ্টিতেও ফোন থাকুক সুরক্ষিত


বর্ষাকালে ফোন নিয়ে বের হতে সবারই ভয় লাগে। কারণ, কোন সময় বৃষ্টির জল ফোনের ভিতরে ঢুকে ফোন নষ্ট করে দেবে তা বলা মুশকিল। কিন্তু, এখন থেকে তা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন নেই। জেনে নিন এই বর্ষাতে কিভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফোন।

ওয়াটার প্রুফ পাউচ : এখন বাজারে এবং বিভিন্ন অনলাইন স্টোরে ফোনের জন্য ওয়াটার প্রুফ পাউচ পাওয়া যায়। মাত্র ৯৯ টাকা থেকে শুরু হয় এই পাউচ এর দাম। জেনেরিকের ওয়াটার প্রুফ পাউচগুলিতে সাধারণত আইপিএক্স ৮ রয়েছে যা ফোনকে অনেক বেশি সুরক্ষিত করে জল থেকে। এই পাউচ থাকলেও ফোন সহজেই ব্যবহার করা যায়। অর্থাৎ, পাউচ আছে বলে যে আপনাকে বারবার ফোনটিকে পাউচ এর থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়।

সিলিকা জেল ব্যবহৃত জিপলক পাউচ:  এই গুলিতে সাধারণত ভাবে সিলিকা জেল ব্যবহৃত হয় যা জলের আর্দ্রতা থেকে ফোনকে আরও বেশি সুরক্ষিত করে। অনলাইনে এবং বাজারে সহজেই পাওয়া যায় এই পাউচ। দামও সাধ্যের মধ্যেই থাকে।

ব্লুটুথ হেড ফোন: এ ছাড়া ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না। খুব সহজেই ব্যাগের মধ্যে থেকেও কল রিসিভ করা যায়। বাজারে বিভিন্ন দামের বিভিন্ন কোম্পানির ব্লুটুথ হেডফোন  রয়েছে। যদিও ব্লুটুথ হেডফোনগুলিও বৃষ্টির জলে নষ্ট হয়ে যেতে পারে। তবে বৃষ্টির জলে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোনগুলি নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম ।

কিন্তু এতকিছু করা সত্ত্বেও যদি কখনো ফোন জলে পড়ে যায় অথবা ভিজে যায় সে ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই। তারও সমাধান রয়েছে।

এইরকম সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশির ভাগ ফোনেই ব্যাটারি খোলার অপশন থাকে না। সে ক্ষেত্রেও ভয় পাওয়ার দরকার নেই। সেই সময় কিছু নিয়ম মানলেই চলবে। যেমন জলে ফোন ভিজে গেলে তা কখনই সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত নয়। আর ভুল করেও ফোন থেকে জল ঝরানোর জন্য হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় এক গামলা শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিন এবং সারারাত ও ভাবেই ফোনটি থাকতে দিন। অথবা সিলিকা জেল জিপ লক পাউচ এর মধ্যে ফোনটি রেখে দিন যতক্ষণ পর্যন্ত না জল শুকিয়ে যাচ্ছে।

তবে বেশি জল ঢুকে গেলে অবশ্যই তা সঙ্গে সঙ্গে কোনও ফোনের সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে দেখানো উচিত।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar