ad720-90

স্ন্যাপচ্যাট ব্যবহারকারী বাড়ছে


স্ন্যাপচ্যাট অ্যাপজনপ্রিয় মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাটের দৈনিক সক্রিয় ব্যবহারকারী ২০ কোটি ৩০ লাখ পার হয়েছে। বিশ্লেষকেরা এ অ্যাপের ব্যবহারকারী সম্পর্কে যে পূর্বাভাস দিয়েছিলেন, তার চেয়েও বেশি ব্যবহার বেড়েছে অ্যাপটির। এর বাইরে অ্যাপ নির্মাতারও আয়ও বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উন্নত অ্যান্ড্রয়েড অ্যাপ ও নতুন অগমেনটেড রিয়্যালিটির ফটো লেন্স যুক্ত করার স্ন্যাপচ্যাটে আগ্রহীদের সংখ্যা বেড়েছে। বছরের প্রথম প্রান্তিকে স্ন্যাপচ্যাট ব্যবহারকারী ছিল ১৯ কোটি। গত তিন মাসে, অর্থাৎ এপ্রিল থেকে জুন—এ তিন মাসে ১ কোটি ৩০ লাখ ব্যবহারকারী বেড়েছে স্ন্যাপচ্যাটের। এ খবরে স্ন্যাপচ্যাটের শেয়ারের দাম ৯ শতাংশ বেড়েছে।

এআর লেন্স মূলত একধরনের ফিল্টার, যাতে ছবির ওপরে খরগোশের কান থেকে শুরু করে নানা রকম আকৃতি বসানো যায়। এ ছাড়া ছবিতে নিজের চেহারা পরিবর্তনের জন্য বিশেষ লেন্স যুক্ত করার পর এ অ্যাপ ভাইরাল হয়।

স্ন্যাপচ্যাটের দৈনিক সক্রিয় ব্যবহারকারী বাড়ার বিষয়টি বিনিয়োগকারী ও বিজ্ঞাপনদাতাদের আকৃষ্ট করায় বিশ্লেষকেদের পূর্বাভাস ছাড়িয়ে গেছে এটি। বিশ্লেষকেরা পূর্বাভাস দিয়েছে, গত প্রান্তিকে এটি সর্বোচ্চ ১৯ কোটি ২২ লাখ ব্যবহারকারী হতে পারে।

গত বছরে ব্যবহারকারী কমে যাওয়ার ও কয়েকজন নির্বাহী কর্মকর্তার স্ন্যাপচ্যাট ঘোষণার পর এর অগ্রগতি নিয়ে সংশয় ছিল। তবে এ বছরের শুরুতেই প্রবৃদ্ধির ধারায় ফিরে আসে স্ন্যাপচ্যাট।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইভান স্পিগেল বলেন, স্ন্যাপচ্যাটের বিভিন্ন লেন্স লাখো ব্যবহারকারীকে নতুন অ্যান্ড্রয়েড অ্যাপে টেনে এনেছে। এখানে নতুন ও উন্নত স্ন্যাপচ্যাট করার সুযোগ থাকায় তাদের এনগেজমেন্ট বেড়েছে। প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন থেকে আয় ৪৮ শতাংশ বেড়েছে। ওয়াল স্ট্রিট পূর্বাভাস দিয়েছে, ৩৫ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার আয় করবে স্ন্যাপচ্যাট। কিন্তু গত প্রান্তিকে স্ন্যাপচ্যাটের আয় গিয়ে দাঁড়িয়েছে ৩৮ কোটি ৮০ লাখ মার্কিন ডলার।

বর্তমানে স্ন্যাপচ্যাটের প্রতিদ্বন্দ্বী ফেসবুক ও গুগলের ইউটিউব ঘিরে প্রাইভেসি নিয়ে উদ্বেগ তৈরি হলেও এখনো তা স্ন্যাপচ্যাটকে স্পর্শ করেনি। কারণ, এখান থেকে পাঠানো বার্তা নির্দিষ্ট সময় পর মুছে যায়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar