ad720-90

অ্যাপের মাধ্যমে সেবা দেবে বিটিসিএল


লাস্টনিউজবিডি, ১৫ আগস্ট: অন্যান্য আইপি টেলিফোন সার্ভিস প্রোভাইডারদের (আইপিটিএসপি) মতো অ্যাপের মাধ্যমে ভয়েস কল সেবা দেবে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। এ সেবা দিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে বিটিসিএল।

গত বছর সবার আগে মোবাইল অ্যাপের মাধ্যমে ল্যান্ডফোনের ভয়েস কল সেবা চালু করে সাড়া ফেলে নভোকমের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারক্লাউড লিমিটেড। তাদের ব্রিলিয়ান্ট অ্যাপের মাধ্যমে এখন দিনে ১০ লাখ মিনিটেরও বেশি কল আদান-প্রদান হচ্ছে।

দেশের টেলিকম খাতের জন্য অভিনব এ সেবায় মোবাইল অ্যাপ ব্যবহার করে যে কোনো মোবাইল বা ল্যান্ডফোনে ৩০ পয়সা মিনিটে কল করা যায়। অন্যদিকে আইপি ফোন হতে এ অ্যাপে হোয়াটসঅ্যাপ-ভাইবারের মতো কেবল ইন্টারনেট ব্যবহার করে নিখরচায় কথা বলা যায়।
এর মধ্যে গত বছরের ডিসেম্বরে আরও চার কোম্পানি আম্বার আইটি, বিডিকম অনলাইন, মেট্রোনেট বাংলাদেশ ও লিঙ্ক থ্রি টেকনোলজি লাইসেন্স পায়।

ফেব্রুয়ারিতে অনুমোদন পায় আইসিসি কমিউনিকেশন্স। অন্যদিকে বিটিসিএল ছাড়া আরও সাত কোম্পানি নতুন করে আবেদন করেছে বিটিআরসি’র কাছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশীয় উদ্যোক্তাদের সুযোগ দিতে চায় কমিশনও।
মূলত কম খরচের কারণে গ্রাহকদের মধ্যে সেবাটি জনপ্রিয় হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে মোবাইল ফোন অপারেটররা এ সেবার বিরোধিতা করছে।
লাস্টনিউজবিডি/ওবায়দুর



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar