ad720-90

বিশ্বের সবথেকে বড় স্পেস প্লেন বানাচ্ছে চীন


২০২০ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম মহাকাশ বিমান বা স্পেস প্লেন বানানোর পরিকল্পনা নিল চীন। বাণিজ্যিকভাবে মহাকাশ ফ্লাইট শুরুর অংশ হিসেবে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। গত মাসে মেক্সিকোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল কংগ্রেসে এই সংক্রান্ত বিষয়টি তুলে ধরে চীন। ইতিমধ্যে বেইজিং এর চায়না অ্যাকাডেমি অব লাঞ্চ ভেহিকেল টেকনোলজি এই মহাকাশ বিমানের নকশা প্রণয়ন করেছে বলে জানিয়েছে ব্রিটেনের বিজ্ঞান সাপ্তাহিক নিউ সায়েন্টিস্ট।

দৈনিক ২০ জন যাত্রী নিয়ে এই বিমান ভূপৃষ্ঠ থেকে ৮০ মাইল উপর পর্যন্ত যাতায়াত করবে। যাত্রা পথে যাত্রীরা প্রায় চার মিনিট ওজনহীন অবস্থা অনুভব করবে। বিমানটি খাড়াখাড়ি ভাবে নামতে এবং উড়তে পারবে। এই বিমানের একটি ছোট সংস্করণের কথাও জানানো হয়েছে।

সর্বোচ্চ পাঁচ জন যাত্রী নিয়ে এটি ঊর্ধ্বাকাশে ৬২ মাইল পর্যন্ত যাতায়াত করবে। এতে যাত্রীরা দুই মিনিট ওজনহীন অবস্থা অনুভব করবেন। চীনা মহাকাশ বিমানের ভূপৃষ্ঠ সব পরীক্ষা সফলভাবেই শেষ হয়েছে। আগামী দু’বছরের মধ্যে মহাকাশ বিমানের পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করা হবে।

অবশ্য এই বিমানে মহাকাশ ভ্রমণ মোটেও সস্তা হবে না। এই ভ্রমণে যাত্রী পিছু দুই থেকে আড়াই লাখ ডলার লাগবে বলে জানানো হয়েছে। চীন ছাড়া বিশ্বের আরও অনেক সংস্থা বাণিজ্যিকভাবে মহাকাশ ভ্রমণের বিষয়ে পরিকল্পনা করছে। ফলে এই ক্ষেত্রে চীনকে তীব্র প্রতিযোগিতার মুখ পড়তে হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar