ad720-90

সব ইকুয়েডরিয়ান নাগরিকের তথ্য ফাঁস!


৬৭ লাখ শিশুসহ প্রায় এক কোটি ৭০ লাখ বাসিন্দার নাম, আর্থিক এবং নাগরিক তথ্য ফাঁস হয়েছে বলে খুঁজে বের করেছে নিরাপত্তা প্রতিষ্ঠান ভিপিএনমেনটর– খবর বিবিসি’র।

অনিরাপদ একটি অ্যামাজন ক্লাউড সার্ভারে এই বিপুল ডেটা রয়েছে বলে জানানো হয়। ডেটাগুলো প্রায় সবার জন্যই উন্মুক্ত ছিলো। পরবর্তীতে সার্ভারের অ্যাকসেস সুরক্ষিত করেছে ইকুয়েডরের জরুরি কম্পিউটার নিরাপত্তা দল।

ভিপিএনমেনটরের নোয়াম রোটেম এবং র‍্যান লোকার বলেন, “আলাদা আলাদাভাবে কোনো ব্যক্তিকে শনাক্ত করার মতো ব্যক্তিগত তথ্য রয়েছে এতে।”

মৌলিক শনাক্তকারী ডেটার পাশাপাশি ফাঁস হওয়া ফাইলে রয়েছে:

নাগরিক শনাক্তকরণ নাম্বার

ফোন নাম্বার।

পারিবারিক তথ্য।

বিয়ের তারিখ।

শিক্ষাগত যোগ্যতা।

কাজের বিবরণ।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে ইকুয়েডরের বড় একটি ব্যাংকের অ্যাকাউন্ট ব্যালান্সের মতো আর্থিক তথ্যও রয়েছে। অন্য আরেকটি ফাইলে দাপ্তরিক আয়ের আইডি নাম্বারসহ কর দেওয়ার তথ্য পাওয়া গেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নিরাপত্তা দলটির পক্ষ থেকে বলা হয়, “প্রতি ব্যক্তির যে পরিমাণ তথ্য বের হয়েছে এই ঘটনায় সেই কারণে এটি একটি গুরুতর বিষয়।”

১৮ গিগাবাইটের এই ডেটা অনেকগুলো ফাইলে একটি অনিরাপদ সার্ভারে পাওয়া গেছে। সার্ভারটি চালাচ্ছিল ইকুয়েডরের মার্কেটিং ও অ্যানালিটিকস প্রতিষ্ঠান নোভাইস্ট্র্যাট।

এ বিষয়ে জানতে বিবিসি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি নোভাইস্ট্র্যাট।

ডেটা ফাঁসের ঘটনাটি প্রথম প্রতিবেদনে জানিয়েছেন জেডনেট ওয়েবসাইটের প্রতিবেদক ক্যাটালি সিমপানু। তিনি বলেন, “অপরাধী দলের কাছে এটি স্বর্ণের মতোই মূল্যবান।”

ডেটাগুলোতে অনুসন্ধান করে ইকুয়েডরের ধনী নাগরিক, তাদের বাড়ির ঠিকানা, তাদের সন্তান আছে কিনা, তারা কোন গাড়ি ব্যবহার করেন এবং তার নিবন্ধন নাম্বার কী সব তথ্য বের করা যেতে পারে বলে জানিয়েছে সিমপানু।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar