ad720-90

পরিকল্পনা নেই লিব্রা নিষিদ্ধের: ইসিবি পরিচালক


ফেইসবুকের লিব্রা বা অন্যান্য ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার কোনো পরিকল্পনা নেই বৈশ্বিক নীতিনির্ধারকদের, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) পরিচালক বেনোয়া কুরেই।

এই ডিজিটাল টোকেনগুলো প্রচলিত মুদ্রা বা মূল্যবান ধাতুর ওপর ভিত্তি করে তৈরি করা হলে এবং বিভিন্ন নীতিনির্ধারক সংস্থার বেঁধে দেওয়া সর্বোচ্চ মান ধরে রাখতে পারলে এর প্রচলনে কেনো বাধা থাকবে না বলেই মত দিয়েছেন কুরেই — খবর বার্তাসংস্থা রয়টার্সের।

চলতি বছরের জুন মাসে লিব্রা ক্রিপ্টোকারেন্সি উন্মোচনের পর থেকেই বিশ্বব্যাপি নীতিনির্ধারক এবং রাজনীতিবিদদের তোপের মুখে পড়েছে ফেইসবুকের এই প্রকল্প। ইসিবি পরিচালকের এই মন্তব্য প্রকল্পটির জন্য নতুন আশার আলো হতে পারে।

“ক্রিপ্টোকারেন্সি থাকা উচিত না এমন কোনো সিদ্ধান্ত নেই,” বলেন কুরেই।

লিব্রা প্রকল্প নিয়ে ইতোমধ্যেই কঠোর সমালোচনা করেছে ইউরোপিয়ান নীতিনির্ধারকরা। অর্থনৈতিক স্থীতিশীলতায় এর প্রভাব এবং আর্থিক সার্বভৌমত্বে ক্ষতির আশঙ্কা রয়েছে এমন ভয়ে ইউরোপে এই ক্রিপ্টোকারেন্সি বন্ধের দাবিও করেছে ফ্রান্স।

ফরাসি নাগরিক হলেও এই বিষয়ে আরও বেশি গঠনমূলক মন্তব্য করেছে কুরেই।

“ইউরোপে স্টেবলকয়েন নিষিদ্ধ করার ইচ্ছা কমিশন এবং ইসিবি কারও নেই। তবে এই কয়েনগুলোকে নীতিমালার সর্বোচ্চ মানের হতে এবং বিস্তৃত পরিসরে জননীতিমালা মানতে হবে,” বলেন কুরেই।

সম্প্রতি লিব্রা অ্যাসোসিয়েশন ছেড়েছে ভিসা এবং মাস্টারকার্ডসহ সাত সদস্য। সোমবার এক সভায় এই প্রকল্প সামনে এগিয়ে নিতে আলোচনায় বসেছিল অ্যাসোসিয়েশন।

সামনের বছর জুন মাসে এই ক্রিপ্টোকারেন্সি চালু করার পরিকল্পনা ছিল ফেইসবুকের। নীতিমালার কারণে তারিখ পেছাতে পারে বলে জানিয়েছে লিব্রা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar