ad720-90

পোপের জন্য লেখা গানের সুর দিলো এআই


শনিবার জাপানে যাওয়ার কথা রয়েছে পোপ ফ্রান্সিসের।

আংশিকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তায় সুর করা ওই গানটির নাম ‘প্রোটেক্ট অল লাইফ-দ্য সাইনস অফ দ্য টাইমস’। পোপের জাপান সফরকে বিষয় হিসেবে নিয়ে গানটি লিখেছেন গানটি লিখেছেন জুন ইনোয়ি। যে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি চালিত প্রোগ্রামে গানটি আংশিকভাবে সুর করা হয়েছে, সেটিও জুন ইনোয়ির-ই তৈরি। — খবর রয়টার্সের।

সুরকার ও প্রযোজক ইনোয়ির তৈরি ওই প্রোগ্রামটি কয়েক সেকেন্ড সময়ের মধ্যেই ‘সঙ্গীত’ তৈরি করে দিতে পারে। মজার ব্যাপার হচ্ছে, পোপের সফর বিষয়ে রচিত গানের সুর করার কাজে প্রোগ্রামটি ব্যবহার করতে চাননি ইনোয়ি। কিন্তু সঙ্গীত ও প্রযুক্তির ইতিহাস একে অপরের সঙ্গে জড়িত থাকার বিষয়টিকে মাথায় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেন তিনি।

এ প্রসঙ্গে ইনোয়ি বলছেন, “আমি ভেবে দেখলাম, আমার সর্বোচ্চটা দিতে হবে গানের জন্য। আর তাই এ কাজে হাতের কাছে থাকা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেই।” রয়টার্স উল্লেখ করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিটিকে প্রাপ্য সম্মানও দিয়েছেন ওই সুরকার ও প্রযোজক। গানটির সুরকারের নামের স্থানে এখন দুটি নাম রয়েছে, জুন ইনোয়ি এবং ‘অ্যামাডিউস কোড এআই’।

গানটি লেখা হয়েছে ‘ক্যাথলিক বিশপ কনফারেন্স অফ জাপান’-এর নির্দেশে। যন্ত্রসংগীত এবং ক্যারিওকিসহ বিভিন্ন সংস্করণ রয়েছে গানটির। নাগাসাকি এবং টোকিও’র জনসমাবেশে গানটি শোনানোর কথা রয়েছে।

রয়টার্স উল্লেখ করেছে, গানটি যাতে শ্রবণ প্রতিবন্ধীরাও বুঝতে পারেন, সে ব্যবস্থা করা হয়েছে। গানের কথার জাপানিজ ‘ইশারা ভাষা’ সংস্করণও রয়েছে। পোপের সফর বিষয়ে তৈরি ওয়েবসাইটে ওই সংস্করণটির ‘প্রশিক্ষণ ভিডিও’ পর্যন্ত আপলোড করা হয়েছে।

এ প্রসঙ্গে ইনোয়ি বলেছেন, “আওয়াজ শুনতে পান না এমন অনেকেই রয়েছেন আমাদের আশপাশে। আমি চাই, তারাও গানের কথা ও বার্তা যাতে বুঝতে পারেন।”

নভেম্বরের ২৩-২৬ তারিখ জাপান সফর করবেন পোপ ফ্রান্সিস। হিরোশিমাতেও যাওয়ার কথা রয়েছে তার। ইতিহাসে এ নিয়ে দ্বিতীয় বারের মতো জাপান সফরে যাচ্ছেন কোনো পোপ। ৩৮ বছর আগে প্রথমবারের মতো জাপান সফর করেছিলেন সে সময়ের পোপ দ্বিতীয় জন পল। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar