ad720-90

ওয়েবকে ঠিক করতে চান ওয়েবের নির্মাতা


গত ওয়েব সামিটে নিজের পরিকল্পনার কথা জানান, টিম বার্নার্স–লি। রয়টার্সইন্টারনেট ‘ঠিক করার’ অভিযানে নেমেছেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের স্রষ্টা টিম বার্নার্স-লি। এ কাজে ফেসবুক, গুগল এবং মাইক্রোসফটের কাছ থেকে সমর্থন পাচ্ছে তাঁর প্রতিষ্ঠিত অলাভজনক সংস্থা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন।

গত বছর ‘ওয়েব সামিট’-এ বড় বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টারনেটকে যেভাবে ব্যবহার করছে, তা বদলানোর পরিকল্পনা উপস্থাপন করেন ব্রিটিশ কম্পিউটারবিজ্ঞানী টিম। প্রতিষ্ঠানগুলোর কাছে তাঁর আহ্বান হলো, ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা এবং সরকারের কাছে সবার কাছে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার গুরুত্ব তুলে ধরেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাড্রিয়ান লোভেট বলেন, ‘ওয়েবের ভালো কিছু করার ক্ষমতা এর আগে কখনো এতটা হুমকির মুখে ছিল না।’ বিদ্বেষমূলক এবং ভুয়া বিষয়বস্তু ইন্টারনেটে ছড়িয়ে পড়ার সুযোগ তৈরি মানেই হলো, কিছু একটা বদলাতে হবে বলে উল্লেখ করেন তিনি।

অ্যাড্রিয়ান লোভেটের ভাষ্যমতে, নতুন এই পরিকল্পনায় বিশ্বব্যাপী ওয়েবকে শুধু ভালো কাজে লাগানোর মাধ্যম হিসেবে ব্যবহার করা হবে। এ জন্য বড় বড় প্রতিষ্ঠান এবং সরকারের প্রচেষ্টা এককাট্টা করা হবে। সঙ্গে গোটা বিশ্ব থেকেই এগিয়ে আসতে হবে নাগরিকদের, পরিবর্তনের আহ্বান জানাতে হবে।

টিম বার্নার্স-লির পরিকল্পনায় আরও সমর্থন জানিয়েছে ডাকডাকগো, রেডিট, গিটহাব এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারস।

এই উদ্যোগের উল্লেখযোগ্য বিষয় হলো, পরিকল্পনা যাই হোক, ইন্টারনেট ব্যবহার থেকে কাউকে বাদ দেওয়া যাবে না। যারা এখনো ব্যবহারের সুযোগ পাচ্ছে না, তাদের সে সুযোগ করে দিতে হবে বলে জানান অ্যাড্রিয়ান লোভেট। পরিকল্পনায় ৯টি মূলনীতি রয়েছে বল জানান তিনি। এগুলোর অধীনে সব মিলিয়ে ৭৬টি নীতিমালার উল্লেখ রয়েছে। সূত্র: সিএনবিসি





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar