ad720-90

বন্ধ হলো হ্যাকিং টুল বিক্রির ওয়েবসাইট


যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি’র (এনসিএ) পক্ষ থেকে বলা হয়, এমিনেন্ট মেথডস সাইট থেকে গুপ্তচরবৃত্তির টুল কিনেছেন সাড়ে ১৪ হাজার গ্রাহক– খবর বিবিসি’র।

টুলগুলো কারা বিক্রি করছে তা খুঁজে বের করতে বিশ্বের ৮০টির বেশি স্থানে তল্লাশি চালিয়েছে পুলিশ।

কারা এই সফটওয়্যারগুলো কিনেছেন এবং তা বদলে অন্যের কম্পিউটারের দখল নেওয়ার চেষ্টা করেছেন তাদেরকেও শনাক্ত করতে পারছে পুলিশ।

এমিনেন্ট মনিটর রিমোট অ্যাকসেস ট্রোজান নামে ২৫ মার্কিন ডলারের একটি টুল বিক্রি করে থাকে ইমিনেন্ট মেথডস। টুলটি হ্যাকারকে একটি আক্রান্ত কম্পিউটারের পুরো নিয়ন্ত্রণ দিয়ে থাকে। এর মাধ্যমে ডেটা চুরি, গ্রাহক কম্পিউটারে কী করছেন এবং ওয়েবক্যামের অ্যাকসেস নিতে পারে হ্যাকার।

এনসিএ’র পক্ষ থেকে বলা হয়, হাল, লিডস, ম্যানচেস্টার, মার্সিসাইড, মিলটন কেইনস, নটিংহাম, সমারসেট এবং সারেসহ বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হয়েছে।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অভিযান পরিচালনা করেছে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ।

ইতোমধ্যেই সফটওয়্যার বিক্রির ওয়েবসাইটটি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এতে সফটওয়্যারগুলোর ওকেজো হয়ে পড়েছে।

এনসিএ’র ফিল লারাট বলেন, এই টুলগুলোর মাধ্যমে “গুরুতর অপরাধ কার্যক্রম চালানো হচ্ছিলো” এবং এর মধ্যে জালিয়াতি, চুরির মতো বিষয় রয়েছে।

সফটওয়্যার বিক্রি এবং এগুলো ব্যবহারের সঙ্গে জড়িত থাকায় বিশ্বব্যাপী ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ইউনিভার্সিটি অফ সারে’র সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, ওয়েবসাইটটি নিয়ন্ত্রণ ছিনিয়ে নেওয়ার মাধ্যমে “ওয়েবসাইটি আসলে কী করছিলো তা আরও ভালোভাবে বুঝতে পারবে পুলিশ, কারা এই অবৈধ সফটওয়্যারগুলো কিনেছেন তাও বের করতে পারবে।”

“কর্তৃপক্ষ এখন জানে কতো সংখ্যক গ্রাহক ম্যালওয়্যারটি কিনেছেন। যে সাড়ে ১৪ হাজার গ্রাহক এই ম্যালওয়্যারগুলো কিনেছেন তাদেরকে শনাক্ত করতেও এখন কাজ করতে পারবে পুলিশ।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar