ad720-90

২০২২ সালে কাতারে ফোক্সভাগেনের স্বচালিত শাটল


ফোক্সভাগেন গ্রুপ এবং কাতার ইনভেন্টমেন্ট অথরিটির মধ্যে শনিবার স্বাক্ষরিত এই চুক্তির আওতায় প্রকল্পটির জন্য ফোক্সভাগেনের চারটি ব্র্যান্ড কাজ করবে- ফোক্সভাগেন কমার্শিয়াল ভেহিকলস, স্ক্যানিয়া, রাইড শেয়ারিং সেবা এমওআইএ এবং আউডির সহায়ক প্রতিষ্ঠান অটোনমাস ইন্টেলিজেন্ট ড্রাইভিং।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, একটি পূর্ণাঙ্গ যাতায়াত ব্যবস্থা বানানোই এই প্রকল্পের লক্ষ্য। এর মধ্যে থাকছে বৈদ্যুতিক স্বয়ংক্রিয় শাটল ও বাস, আইনি কাঠামো, নগর অবকাঠামো এবং বাণিজ্যিক সেবা চালু করতে রাইড-হেইলিং সফটওয়্যার। স্বয়ংক্রিয় যানবাহনগুলোকে দেশটির প্রচলিত গণপরিবহন ব্যবস্থায় অন্তর্ভূক্ত করা হবে বলে জানানো হয়েছে।

কাতার ইনভেস্টমেন্ট অথরিটির প্রধান নির্বাহী মানসুর আল মাহমৌদ বলেন, “আমাদের শহরগুলোর উন্নতির জন্য উদ্ভাবনে নতুন জোয়ার দরকার। এআইভিত্তিক, কার্বন নিঃসরণ মুক্ত যানবাহন প্রযুক্তি শহরের গতিশীলতা উন্নত করতে সহায়তা করবে। এর পাশাপাশি যানজট এবং শক্তি খরচ কমাবে এই প্রযুক্তি।”

ফোক্সভাগেন কমার্শিয়াল ভেহিকলস ইউনিটের ৩৫টি স্বয়ংক্রিয় বৈদ্যুতিক আইডি. বাজ যান ব্যবহার করা হবে এই প্রকল্পে। এই গাড়িগুলো চারজন পর্যন্ত যাত্রী বহন করবে। পরবর্তীতে আরও বেশি যাত্রীর জন্য ১০টি স্ক্যানিয়া বাস নামানো হবে।

স্বচালিত শাটল যান এবং বাসগুলোর পরীক্ষা শুরু হবে ২০২০ সালে। ২০২১ সালে এতে পরীক্ষামূলকভাবে যাত্রী সেবা শুরু করা হতে পারে। ফোক্সভাগেন ও কাতার ইনভেস্টমেন্ট অথরিটির পক্ষ থেকে বলা হয়, ২০২২ সালের শেষ দিকে পুরোদমে চালু করা হতে পারে প্রকল্পটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar