ad720-90

দুই ঘণ্টা ‘গুগল বিচ্ছিন্ন’ ছিল দেশগুলো


বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই ঘন্টার মতো ওই অঞ্চলগুলোতে গুগল সেবা বন্ধ ছিল। একসঙ্গে কয়েকটি ফাইবার কেবল কেটে যাওয়ায় এই বিভ্রাট দেখা দেয়। এ ধরনের ঘটনা `খুবই অস্বাভাবিক’ বলেও জানানো হয়েছে।

গুগলের দাবি, ওই অঞ্চলগুলোতে প্রায় ৩০ মিনিট সেবা বন্ধ ছিলো। সমস্যা সমাধানে গুগলের অন্যান্য সার্ভারের সঙ্গে সংযুক্ত হতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের এক বিবৃতিতে, “একসঙ্গে কয়েকটি ফাইবার কেবল কেটে যাওয়ার কথা” জানিয়ে এমন ঘটনাকে বিরল দাবি করেছে গুগল।

অন্যদিকে বিবিসি মনিটরিংয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, বৃহস্পতিবার সকালে বুলগেরিয়া, ইরান এবং তুরস্কে প্রায় দুই ঘন্টা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন ছিলো।

ইরানের কমিউনিকেশনস ইনফ্রাস্ট্রাকচার কোম্পানি পরিচালক সাজাদ বোনাবি বলেন, একসঙ্গে দুইটি কেবল কেটেছে, একটি ইরান এবং বুখারেস্টের মধ্যে, আর অন্যটি মিউনিখের মধ্যে।

এই অঞ্চলের মূল একটি ফাইবার কেবল কেটে যাওয়ায় ইন্টারনেট ট্রাফিক বিলম্বিত হয়েছে। তবে বোনাবি বলেন, এই ট্রাফিক পশ্চিম এবং দক্ষিণ ইরানের একটি “শক্তিশালী” সংযোগের মাধ্যমে রাউট করা হয়েছে।

কী কারণে ফাইবার অপটিক কেবল সংযোগ কেটেছে এখন পর্যন্ত তার কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। সামনের কয়েক সপ্তাহের মধ্যে এই ঘটনার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হবে বলে বিবিসিকে জানিয়েছে গুগল।

এর আগেও ভূলবশত আন্তর্জাতিক ইন্টারনেট কেবল কাটার ঘটনা ঘটেছে।

২০১১ সালে ৭৫ বছর বয়সী এক নারী স্বীকার করেন যে, তামা উত্তোলনের সময় জর্জিয়া এবং আর্মেনিয়াকে সংযোগকারী ফাইবার অপটিক কেবলের ক্ষতি করেছেন তিনি।

এ ছাড়া ২০১৮ সালে নতুন একটি হাসপাতাল নির্মাণ কাজের সময় দূর্ঘটনাবশত অর্কনি’র একটি সংযোগ কেবল কেটে যায়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar