ad720-90

অবশেষে এলো আসুসের ৩৬০ হার্টজ গেইমিং মনিটর


গেইমিং মনিটরটির পর্দার মাপ ২৪.৫ ইঞ্চি। ১০৮০পি মানসম্পন্ন গেইমিং মনিটরটি এনভিডিয়ার জি-সিংক প্রযুক্তিতে চলবে। আসুসের দাবি, এটিই বিশ্বের প্রথম জি-সিংক প্রযুক্তিতে চলা ৩৬০ হার্টজ গেইমিং মনিটর। ই-স্পোর্টস এবং প্রতিযোগিতামূলক গেইমিংয়ের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে মনিটরটি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের।

বাজারের অধিকাংশ ভালো গেইমিং মনিটরই সাধারণত ১৪৪ হার্টজ ও ২৪০ হার্টজ ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে এবং ওই মনিটরগুলোর রিফ্রেশ রেটও বেশ ভালো। সেক্ষেত্রে প্রশ্ন উঠতেই পারে যে ৩৬০ হার্টজ গেইমিং মনিটর কী কাজে আসবে?

উত্তরটি খুব সহজ। সাধারণত ভালো ফ্রেম রেট পেতে শক্তিশালী জিপিইউ ব্যবহার করার প্রয়োজন পড়ে। গেইম খেলার সময় ফ্রেম রেট কোনো কারণে কম হলে, তা পুরো গেইমিং অভিজ্ঞতায় প্রভাব ফেলে। এই জটিলতা চাইলেই ৩৬০ হার্টজ পর্দার সাহায্যে দূর করা সম্ভব হবে। কোনো সমস্যা ছাড়াই খেলা সম্ভব হবে ওভারওয়াচ বা সিএস:গো’র মতো গেইমগুলো। অন্তত এনগেজেট তা-ই বলছে।

আসুস রগ সুইফট ৩৬০ হার্টজ প্যানেলটির ভেতরেই রয়েছে ‘উন্নত জি-সিংক প্রসেসর’। ফ্রেম রেট ধসে পড়া ঠেকাতে ও উন্নত ফ্রেম রেট উপহার দিতে একত্রে কাজ করেছে এনভিডিয়া ও আসুস।

ফলে, আসুসের নতুন ওই মনিটরের মাধ্যমে গেইমে আরও মসৃণ অ্যানিমেশন এবং উন্নত ‘টার্গেট ট্র্যাকিং’ সম্ভব হবে। প্রতিযোগিতামূলক গেইমিংয়ের ক্ষেত্রে বিষয়টি যে কতোটা গুরুত্বপূর্ণ তা শুধু গেইমাররাই জানেন। মিলিসেকেন্ডের ফ্রেম রেটের কারণে পাল্টে যায় গেইমের ফলাফল।

প্রতি ২.৮ মিলিসেকেন্ডে গেইম ফ্রেম দেখাতে পারবে আসুসের ওই গেইমিং মনিটরটি। সাধারণ টিভি বা প্রচলিত মনিটরের ফ্রেম রেটের তুলনায় এটি ছয়গুণ দ্রুতগতিসম্পন্ন বলেই উল্লেখ করেছে এনগেজেট।

এবারের সিইএস আসরে মনিটরটি দেখিয়েছে এনভিডিয়া। তবে, মূল নির্মাতা প্রতিষ্ঠান আসুস জানিয়েছে, বছরের শেষার্ধের আগে বাজারে আসবে না মনিটরটি।

মনিটরটির দাম বা বাজারে আসার নির্দিষ্ট কোনো তারিখও এখন পর্যন্ত জানায়নি আসুস।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar