ad720-90

ক্যানসার চিকিৎসায় নতুন সম্ভাবনা


ক্যানসার চিকিৎসায় নতুন সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা। ছবি: রয়টার্সআমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার নতুন একটি অংশের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা সব ধরনের ক্যানসারের চিকিৎসায় কাজে লাগতে পারে। যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রোস্টেট, স্তন, ফুসফুসসহ অন্যান্য ক্যানসার নিরাময়ের ওই পদ্ধতি উদ্ভাবন করেছেন। অবশ্য গবেষকেদের কার্যক্রম এখনো পরীক্ষাগারেই সীমাবদ্ধ।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘চার ইমিউনোলজি’ সাময়িকীতে। গবেষকেরা বলছেন, তাঁদের উদ্ভাবিত পদ্ধতি এখনো কোনো রোগীর ক্ষেত্রে প্রয়োগ করা না হলেও এর ব্যাপক সম্ভাবনা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ওই গবেষণা এখনো প্রাথমিক পর্যায়ে থাকলেও এটা দারুণ একটা খবর।

আমাদের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা শরীরের স্বাভাবিক রক্ষাকবচ হিসেবে কাজ করার পাশাপাশি ক্যানসার কোষকেও আক্রমণ করে। গবেষকেরা অপ্রচলিত উপায়ে ক্যানসার কোষকে আক্রমণের ওই উপায় নিয়ে গবেষণা করছিলেন। তাঁরা দেখেন মানুষের রক্তকোষে থাকা টি-সেল শরীরে খুঁজে খুঁজে ক্ষতিকর কোষ খুঁজে বের করে। এ কোষের বিশেষত্ব হলো, এটি বিভিন্ন ধরনের ক্যানসারে আঘাত হানতে পারে।

গবেষক অ্যান্ড্রু সেওয়েল বিবিসিকে বলেন, ওই কোষ আবিষ্কারের ফলে এখন সব ধরনের ক্যানসার রোগীকে চিকিৎসা দেওয়া যাবে। আগে এ কথা কেউ বিশ্বাস করতে চাইত না।

কার্ডিফের গবেষক দল ওই টি-সেল ও তার গ্রহীতা অংশ খুঁজে পেয়েছে, যা পরীক্ষাগারে ফুসফুস, ত্বক, রক্ত, কোলন, স্তন, হাড়, প্রোস্টেট, ওভারিয়ান, কিডনি, সার্ভিক্যালসহ সব ধরনের ক্যানসার কোষ খুঁজে বের করে তা ধ্বংস করে ফেলে। এ চিকিৎসায় সাধারণ কোষের কোনো ক্ষতি হয় না। তবে এটা কীভাবে সম্ভব হচ্ছে, তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন:
টিউমারের ভেতরেই প্রতিরোধী কোষ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar