ad720-90

যে প্লেনে ছড়েন মার্কিন প্রেসিডেন্ট


সোমবার (২৪ ফেব্রুয়ারি) ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত। এ উপলক্ষে ভারতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সবার আগ্রহ এখন ট্রাম্পের এই সফর ঘিরে। তবে তিনি যে উড়োজাহাজে ভারতে আসছেন সেই প্লেন অনেকের আগ্রহের বিষয়ে পরিনত হয়েছে ।

মার্কিন প্রেসিডেন্ট যে বিমানে ছড়েন তার নাম “এয়ার ফোর্স ওয়ান”। অত্যধুনিক সুবিধা ও নিরাপত্তাসহ চার হাজার বর্গ ফুটের প্লেনের সিংহভাগ প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির জন্য বরাদ্দ। আছে প্রেসিডেন্টের ব্যক্তিগত ডাইনিং রুম ও কনফারেন্স রুম। সিনিয়র সদস্যদের জন্য আলাদা অফিস রুমও রয়েছে।

প্লেনে একটি খাবার জায়গা আছে যেখানে একসঙ্গে ১০০ জন বসে খেতে পারেন। সিনিয়র সদস্য, সংবাদমাধ্যমের প্রতিনিধি ও বিমানের কর্মীদের জন্য আলাদা বসার জায়গাও আছে। এই বিমানের জ্বালানি ধারণ ক্ষমতা এতটাই যে, সারা বিশ্বে চক্কর দিতে পারবে।

প্রয়োজনে মাঝ আকাশেই উড়ন্ত অবস্থায় জ্বালানি ভরেও নিতে পারবে। জ্বালানি ভরতে অবতরণের প্রয়োজনই নেই। বিমানের সুরক্ষা ব্যবস্থাও ততটাই শক্তপোক্ত। ইলেকট্রোম্যাগনেটিক পালস্-এর বিরুদ্ধেও সহজেই রুখে দাঁড়াতে পারবে এই প্লেন। প্রেসিডেন্ট হোয়াইট হাউসকে জরুরি নির্দেশ দিতে পারেন প্লেনে বসেই। বিমানের গতিবিধির ওপর হোয়াইট হাউসও নজর রাখতে পারে।

এয়ার ফোর্স ওয়ান একসঙ্গে ২৬ জন ক্রু সদস্য-সহ মোট ১০২ জন যাত্রীকে উড়িয়ে নিয়ে যেতে পারে। সবার জন্যই আলাদা শোওয়ার ব্যবস্থা রয়েছে। সবসময় মজুত থাকে চিকিৎসক এবং প্রেসিডেন্টের জন্য রক্ত। রাস্তায় চলার সময় প্রেসিডেন্টের গাড়ির আগে-পিছে যেমন আরও অন্য গাড়ি থাকে কনভয়ে। তেমনি প্রেসিডেন্টের প্লেনের আগেও কিছু কার্গো প্লেন থাকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar