ad720-90

এবারের স্বাধীনতা দিবস গুগল ডুডলে ফুটন্ত শাপলা


বাংলাদেশ থেকে গুগলের হোম পেইজে গেলেই দেখানো হচ্ছে এই ডুডল। আর ডুডলে ক্লিক করলে নিয়ে যাওয়া হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ডুডল পাতায়।

স্বাধীনতা দিবসের এই বিশেষ ডুডল নিয়ে গুগলের ডুডল পেইজে বলা হয়েছে, “সুন্দরবন (বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন) ও কক্সবাজারের (বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত) দেশ আজ স্বাধীনতা দিবস পালন করছে।”

“বাংলাদেশ একটি স্বায়ত্তশাসিত একটি রাষ্ট্র যা ৪৯ বছর আগে স্বাধীন  হয়। আগে এটি পূর্ব পাকিস্তান হিসেবে পরিচিত ছিলো। এরপর শাপলা ফুল জাতীয় প্রতীক ও ফুল হিসেবে গ্রহণ করা হয়। গুগলের ডুডলে এ বিষয়টিই তুলে ধরা হয়েছে।”

গুগলের পাতায় বাংলাদেশের লাল সবুজ পতাকার প্রশংসা করে স্বাধীনতার শুভেচ্ছাও জানানো হয়েছে।

“দেশটির স্বাধীনতার প্রতি সম্মান রেখে, বাংলাদেশী পতাকা অনেক ভবনের ছাদে ওড়ানো হয়। সবুজের মধ্যে লাল বৃত্তের বাংলাদেশী পতাকা দেশটির সমৃদ্ধ গাছগাছালি এবং প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরে।”

বিশেষ দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মিল রেখে গুগল যে স্বকীয় লোগো তৈরি করে গুগল, তা-ই ডুডল।

এর আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবসে ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। ডুডলগুলো শুধু বাংলাদেশ থেকে দেখতে পারবেন গ্রাহক।

২৩ বছরের শোষণ থেকে বাঙালির মুক্তির আন্দোলনের শ্বাসরোধ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের উপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি সেনাবাহিনী, চলেছিল গণহত্যা।

এই আক্রমণ বাংলাদেশের প্রতিরোধ যুদ্ধের পথ তৈরি করে দেয়; পাকিস্তানের শাসনের অবসান ঘটিয়ে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু ঘোষণা করে দেন, বাংলাদেশ এখন স্বাধীন।

পাকিস্তানিরা বন্দী করলেও বঙ্গবন্ধুর নেতৃত্বেই শুরু হয় মুক্তির সংগ্রাম, মুজিবনগর সরকারের পরিচালনায় নয় মাসের সশস্ত্র সেই সংগ্রামে আসে বিজয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar