ad720-90

অ্যাপ আপডেট করছে জুম, ডেটা পাবে না ফেইসবুক


ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস এক প্রতিবেদনে উল্লেখ করেছে, নতুন আপডেটে নিজেদের আইওএস অ্যাপ থেকে ‘দায়ী’ সফটওয়্যার ডেভেলপমেন্ট কিটটি (এসডিকে) মুছে দেওয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। ওই এসডিকে-এর সাহায্যে ‘লগইন উইথ ফেইসবুক’ ফিচারের মাধ্যমে নানাবিধ ডেটা পাঠাতো অ্যাপটি।

শনিবার প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাক রিউমার্সকে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেছেন, “আমরা ‘লগইন উইথ ফেইসবুক’ ফিচারটিতে ফেইসবুকের এসডিকে ব্যবহার করেছিলাম। আমাদের লক্ষ্য ছিল যেন ব্যবহারকারীকে বিকল্প সুবিধাজনক পন্থায় প্ল্যাটফর্মে প্রবেশের সুযোগ করে দেওয়া যায়। আমরা সম্প্রতি জানতে পেরেছি, ওই ফেইসবুক এসডিকে’র মাধ্যমে অপ্রযোজনীয় ডিভাইস ডেটা সংগৃহীত হচ্ছে।”

তিনি যোগ করেন. “গ্রাহকদের গোপনতাকে অনেক বেশি গুরুত্ব দেয় জুম।”

“আমরা ফেইসবুক এসডিকে মুছে দিচ্ছি এবং ফিচারটি ফের কনফিগার করছি যাতে করে ব্যবহারকারীরা ব্রাউজার দিয়ে ফেইসবুকের মাধ্যমে লগইন করতে পারেন। সর্বশেষ সংস্করণটি পেতে ব্যবহারকারীদের অ্যাপটি আপডেট করে নিতে হবে এবং আমরা তাদের সেটি করার জন্য আহবান জানাচ্ছি।”

সংগ্রহ করা ডেটার মধ্যে রয়েছে, গ্রাহক কখন অ্যাপটি চালু করছেন, কী ধরনের ডিভাইস ব্যবহার করছেন, তারা কোথায় অবস্থান করছেন, তাদের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এবং অনন্য বিজ্ঞাপনের ডেটা। এ ধরনের ডেটা টার্গেটেড বিজ্ঞাপন বানানোর কাজে ব্যবহার করা হয়।

করোনাভাইরাস মহামারীর কারণে অনেক মানুষই এখন বাড়িতে রয়েছেন এবং বাড়ি থেকেই কাজ করছেন। এরই মধ্যে কাজ এবং অন্যান্য সামাজিক যোগাযোগের ক্ষেত্রে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপটি।

শিক্ষক, শিক্ষার্থী এবং যারা বাসা থেকে কাজ করছেন তাদের জন্য বেশ কিছু অফারও রয়েছে জুমের।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar