ad720-90

করোনাভাইরাস ট্র্যাকিং অ্যাপ উন্মোচন করেছে মস্কো


বুধবার নিজ দেশে লকডাউনের পরিসীমা বাড়িয়েছে রাশিয়া। একদিনেই ৪৪০ জন বেড়ে বর্তমানে রাশিয়ায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার সাতশ’ ৭৭ জনে। করোনাভাইরাসে দেশটিতে মোট মৃতের সংখ্যা ২৪ জন। — খবর রয়টার্সের।

রোববারেই আংশিকভাবে লকডাউন করা হয়েছে মস্কো। নিকটবর্তী স্থান থেকে খাবার বা ওষুধ কেনা, চিকিৎসার প্রয়োজন এবং কুকুর হাঁটাতে নিয়ে যাওয়া বা ময়লা ফেলার মতো কাজগুলোর জন্য ছাড়া অন্য কোনো কারণে বাইরে বের হতে নিষেধ করা হয়েছে বাসিন্দাদের।

বাসিন্দারা ঠিকমতো ওই লকডাউন মানছেন কিনা তা জানতেই নতুন স্মার্টফোন অ্যাপ তৈরি করেছে মস্কো শহর কর্তৃপক্ষ। করোনাভাইরাস সংক্রমিতদের সংস্পর্শে এসেছেন এমন বাসিন্দাদেরকে ওই অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং তাকে নজরদারিতে রাখার অনুমতি দিতে হবে। – সম্প্রতি বিষয়টি জানিয়েছেন মস্কো শহর কর্তৃপক্ষ কর্মকর্তা এডুওয়ার্ড লিসেঙ্কো। অ্যাপটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানান তিনি।

লিসেঙ্কো আরও জানিয়েছেন, শহরব্যাপী কিউআর-কোড সিস্টেম নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে মস্কো। ওই কিউআর কোড আসার পর সব নাগরিককে অনলাইনে নিবন্ধন করে নিজের একটি স্বতন্ত্র কোড বুঝে নিতে হবে এবং পুলিশ কর্মকর্তারা আটকালে নিজ কোডটি বলতে হবে।

রয়টার্স উল্লেখ করেছে, বুধবার রাশিয়ার দক্ষিণাংশে আটটি অঞ্চল মস্কোর মতোই লকডাউন ব্যবস্থা নিয়েছে। এর অর্থ দাঁড়াচ্ছে, রাশিয়ার ৮০টির মতো অঞ্চলের মধ্যে ৬০টির বেশিতেই এখন আংশিক লকডাউন চলছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar