ad720-90

করোনাভাইরাস: ক্লাউড সেবায় বড় বিনিয়োগ আলিবাবার


সেমিকন্ডাক্টর এবং অপারেটিং সিস্টেমের উন্নয়নের পাশাপাশি ডেটা সেন্টারের কাঠামো বানাতে এ বিনিয়োগ করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে আলিবাবা– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

করোনাভাইরাস মহামারীর কারণে ফেব্রুয়ারি মাস জুড়েই বাসা থেকে কাজ করেছেন দাপ্তরিক দায়িত্ব পালন করা চীনের বেশিরভাগ কর্মী। ফলে সফটওয়্যারের চাহিদা অনেকটা বেড়েছে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠানটি। বিশেষ করে কর্মক্ষেত্রের জন্য আলিবাবার চ্যাটিং অ্যাপ ডিংটকের চাহিদা বেড়েছে লক্ষ্যণীয় মাত্রায়।

সার্ভারে চাপের কারণে অ্যাপটি বিঘ্নিত হচ্ছে বলেও কোনো কোনো সময় অভিযোগ করেছেন গ্রাহক। চীনা সামাজিক মাধ্যম ওয়েইবোতে বিষয়টি স্বীকার করেছে প্রতিষ্ঠানটি।

আলিবাবা ক্লাউড ইন্টেলিজেন্স প্রেসিডেন্ট জেফ ঝ্যাং এক বিবৃতিতে বলেন, “সার্বিক অর্থনীতির বিভিন্ন খাতে বাড়তি চাপ তৈরি করেছে কোভিড-১৯ মহামরী।” আর প্রতিষ্ঠানের বিশ্বাস বিনিয়োগের ফলে ব্যবসা ‘পুনরুদ্ধার প্রক্রিয়া দ্রুত হবে’।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ক্যানালিস-এর মতে, বছরের চতুর্থ প্রান্তিকে চীনের ক্লাউড বাজারের ৪৬.৪ শতাংশ দখলে ছিলো আলিবাবার। মহামারীর কারণে চাহিদা বেড়েছে টেনসেন্ট ক্লাউড এবং বাইদু ক্লাউডেরও। চতুর্থ প্রান্তিকে ওই দুই প্রতিষ্ঠানের দখলে ছিলো যথাক্রমে ১৮ শতাংশ এবং ৮.৮ শতাংশ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar