ad720-90

কনট্যাক্ট ট্রেসিং: কারিগরি বিস্তারিত জানালো অ্যাপল-গুগল


প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, নতুন আপডেটের ফলে গোপনতা সুরক্ষা আরও দৃঢ় হয়েছে এবং জনস্বাস্থ্য কর্তৃপক্ষও আরও বিস্তারিত ডেটা পাবেন। — খবর রয়টার্সের।

এপ্রিলের ১০ তারিখ ‘কনট্যাক্ট ট্রেসিং’ প্রযুক্তিটি আনার লক্ষ্যে জোট বাঁধার খবর জানায় অ্যাপল ও গুগল। এই প্রযুক্তিতে ব্লটুথের মাধ্যমে হিসেব করে নভেল করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির ব্যাপারে সতর্কতা জানাতে পারবে বিভিন্ন অ্যাপ। এতে কোনো জিপিএস ডেটা ব্যবহার হবে না এবং সংবেদনশীল ডেটাও কেবল ব্যবহারকারীর ফোনেই  সংরক্ষণ করা হবে।

অ্যাপল-গুগল প্রযুক্তির অনুপস্থিতিতে সীমাবদ্ধতার সম্মুখীন হতে হবে তৃতীয় পক্ষের তৈরি অ্যাপকে। উদাহরণ হিসেবে বলা যায়, ঠিকমতো কাজ করার জন্য ফোন স্ক্রিন ‘আনলক’ করার প্রয়োজন পড়বে। কিন্তু অ্যপল-গুগল প্রয়োজনে আপনাআপনি ফোন আনলক হয়ে যাওয়ার কোড যোগ করে দিতে পারবে নিজেদের প্রযুক্তির সঙ্গে। প্রতিষ্ঠানদুটি কখনোই আপনাআপনি ফোন আনলক করার ক্ষমতা তৃতীয় পক্ষীয় কোনো অ্যাপকে দেবে না। অন্য কোনো অ্যাপের বেলায় তা নিরাপত্তার জন্যও ঝুঁকিপূর্ণ হবে।

এদিকে, প্রযুক্তিটির ব্যবহারে গোপনতা ক্ষুন্ন হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকেই।

গোপনতা শঙ্কার ইতি টানতে সিস্টেম-সৃষ্ট ডেটার ব্যবহার আরও কঠিন করে দেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে অ্যাপল-গুগল। যে নাম্বারের মাধ্যমে ব্যবহারকারীদের শনাক্ত করা যাবে তা এলোমেলোভাবে সৃষ্ট হবে। এ ছাড়াও ব্লুটুথ তরঙ্গের শক্তি এবং ব্যবহারকারীর ফোন মডেল সম্পর্কিত ডেটাও অন্যান্য প্রাথমিক ডেটার পাশাপাশি এনক্রিপ্টেড থাকবে।

‘এক্সপোজার টাইম’ বা কতক্ষণ দুটি ফোন কাছাকাছি ছিল তা ৫ মিনিট বিরতিতে হিসাব করা হবে। এতে করে সময় সংশ্লিষ্ট ডেটার বিস্তারিত জানা সম্ভব হবে না।

এর আগে গবেষকরা উদ্বেগ প্রকাশ করেছিলেন যে ব্লুটুথ তরঙ্গ দেওয়াল ভেদ করে যেতে পারে, স্বল্প সময়ের জন্য কারো কাছে আসার ডেটা দেখাতে পারে, এগুলোর কারণে সৃষ্টি হতে পারে নানাবিধ জটিলতা। ভুল ডেটা দিয়ে বিভ্রান্ত করতে পারে গবেষকদের।

শুক্রবার ওই সমস্যাটিরও সমাধান করেছে অ্যাপল-গুগল। ব্লুটুথ তরঙ্গ ডেটাকে নির্ভরযোগ্য করতে আরও সুনির্দিষ্ট তথ্য পৌঁছে দেওয়া হবে গবেষকদের কাছে। ঠিক কতটুকু কাছে এসেছিল দুটি ফোন – সে তথ্য গবেষকদের জানাবে প্রতিষ্ঠান দুটি। সংক্রমিত ব্যক্তির কাছে আসার পর কতদিন পার হয়েছে, সে ডেটাও স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানানো হবে। এতে করে ‘করণীয়’ সম্পর্কে ব্যবহারকারীকে নির্দেশনা জানাতে পারবে জনস্বাস্থ্য কর্তৃপক্ষ।   





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar