ad720-90

জুম ঠেকাতে রুম


ফেসবুকের রুমকরোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনে থাকা মানুষ ভিডিও কল ব‌্যবহার করছেন বেশি। এ কারণে ভিডিও কলের অ‌্যাপ্লিকেশনের চাহিদা বেড়ে গেছে। এর মধ‌্যে সবচেয়ে নানা ফিচার নিয়ে বেশি আলোচনায় এসেছে জুম সেবাটি। জুমকে টেক্কা দিতে ভিডিও সেবাদাতা প্রায় প্রতিটি প্রতিষ্ঠান উঠেপড়ে লেগেছে। প্রত‌্যেকে তাদের অ‌্যাপে পরিবর্তন আনছে। এ তালিকায় যোগ হলো ফেসবুক। জুমকে টেক্কা দিতে নতুন ফিচার আনল ফেসবুক।

ফেসবুক ঘোষণা দিয়েছে, করোনা পরিস্থিতিতে তাদের নতুন ফিচার আসছে। এর মধ‌্যে রয়েছে মেসেঞ্জার রুম নামের একটি সেবা।  টুলটি ব‌্যবহার করে একসঙ্গে এক্ই সময়ে ৫০ জন ভিডিও কল করতে পারবেন। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক লাইভ স্ট্রিম অনুষ্ঠানে এর ঘোষণা দিয়েছেন।

চলতি সপ্তাহে কয়েকটি দেশে মেসেঞ্জার রুম সেবাটি চালু হবে। এরপরের কয়েক সপ্তাহে এটি অন্য দেশ চালু হবে। এখানে রুম যিনি চালু করবেন তাঁর কাছে কে কে যুক্ত হতে পারবেন এবং সবার জন্য উন্মুক্ত কি না, তা নির্ধারণ করে দেওয়ার নিয়ন্ত্রণ থাকবে। ফেসবুক অ্যাপ বা মেসেঞ্জার থেকে সরাসরি রুম তৈরি করা যাবে।

ফেসবুক জানিয়েছে, রুম সেবাটি ইনস্টাগ্রাম ডিরেক্ট, হোয়াটসঅ্যাপ এমনকি পোর্টালে আনার পরিকল্পনাও রয়েছে তাদের।মেসেঞ্জার রুমে যুক্ত হতে ফেসবুক অ্যাকাউন্ট থাকার বাধ্যবাধকতা থাকবে না।

ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়, যদি আপনার বন্ধু বা কমিউনিটির কেউ রুম তৈরি করে আপনার জন্য উন্মুক্ত করে, তা সরাসরি ফেসবুকে দেখতে পাবেন। যখন রুমে যুক্ত হতে আমন্ত্রণ জানানো হবে, তখন ফোন বা কম্পিউটার থেকে যুক্ত হওয়া যাবে। এর জন্য কোনো কিছু ডাউনলোড করা লাগবে না।

ফেসবুকের দাবি, তাদের রুম সেবাটি ব্যবহারকারীর প্রাইভেসির বিষয়টি মাথায় রেখ তৈরি করা হয়েছে।

 ব্যবহারকারীদের কোনো আলোচনা দেখবে বা শুনবে না ফেসবুক। রুম সৃষ্টিকারী কে যুক্ত হবে, কে দেখবে, নতুন অতিথির জন্য রুম লক নাকি আনলক থাকবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

করোনাভাইরাস মহামারি সৃষ্টির পর থেকে ভিডিও কলের ওপর নির্ভর করছেন অনেক মানুষ। গত ডিসেম্বরে জুম ব্যবহারকারী ছিল মাত্র এক কোটি যা গত কয়েক মাসে ৩০ কোটি পার হয়েছে।এর বাইরে হাউসপার্টির মতো অ্যাপও জনপ্রিয়তা পেয়েছে। রুম দিয়ে সবাইকে টেক্কা দিতে চাইছে ফেসবুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar