ad720-90

ভিডিও কলে বিক্রেতা যাচাই করছে অ্যামাজন


বিক্রেতা যাচাইয়ের এই উদ্যোগ প্রথম নেওয়া হয় চলতি বছরের শুরুতে। সেক্ষেত্রে স্বশরীরে উপস্থিত হয়ে সাক্ষাৎকার দিতে হতো বিক্রেতাকে। কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরী হয়ে পড়ায় এবার এই সাক্ষাৎকার নেওয়া হচ্ছে ভিডিও কলে– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

বিবৃতিতে অ্যামাজনের এক মুখপাত্র বলেন, “আমরা যখন সামাজিক দূরত্ব বজায় রাখার চর্চা করছি, তখন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যাতে সম্ভাব্য বিক্রেতা যাচাই করা যায় আমরা সেই পরীক্ষা চালাচ্ছি। এই পাইলট প্রকল্পের মাধ্যমে আমরা বিক্রেতার সঙ্গে এককভাবে সংযুক্ত হতে পারছি, যাতে জালিয়াতি বা পরিচয় লুকানোর মতো কাজগুলো আরও কঠিন হয়ে পড়ে।”

প্ল্যাটফর্মে তৃতীয় পক্ষীয় বিক্রেতার পণ্য নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে তীব্র সমালোচনার মুখে পড়েছে অ্যামাজন। গত বছর ওয়াল স্ট্রিট জার্নালের এক তদন্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, অ্যামাজনে বিক্রি করা হাজারো পণ্যের লেবেল ঠিক নেই, পণ্য নিষিদ্ধ বা পণ্যগুলোকে অনিরাপদ ঘোষণা করেছে ফেডারেল সংস্থা।

প্ল্যাটফর্মটিতে জাল পণ্য বিক্রির অভিযোগও করা হয়েছে। গত বছর অ্যামাজন জানিয়েছে, প্ল্যাটফর্মটিতে বিক্রিত পণ্যের অর্ধেক তৃতীয় পক্ষের বিক্রেতার।

ভিডিও কলের মাধ্যমে বিক্রেতা যাচাইয়ের এই প্রক্রিয়া বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন এবং জাপানে পরীক্ষা করছে অ্যামাজন। এই প্রক্রিয়ায় আবেদনের সঙ্গে জমা দেওয়া বিক্রেতার নথি এবং পরিচয়পত্র যাচাই করে দেখেন একজন অ্যামাজন কর্মী। পরিচয় শনাক্তকরণের জন্য কোনো ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হয়নি বলেও উল্লেখ করা হয়েছে।

এই পাইলট প্রকল্পের মাধ্যমে এ যাবত এক হাজারের বেশি বিক্রেতা যাচাই করা হয়েছে বলে জানিয়েছে অ্যামাজন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar