ad720-90

গেটস ফাউন্ডেশনের ‘পুরো মনোযোগ’ কোভিড-১৯ লড়াইয়ে


সম্প্রতি নিজেদের মনোযোগের নতুন কেন্দ্র সম্পর্কে জানিয়েছেন মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট এবং দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি বলেছেন, “সংস্থার পুরো মনোযোগ” এখন করোনাভাইরাস মহামারীর দিকে। সম্প্রতি ফিনানশিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান গেটস।

গেটস ফাউন্ডেশনের স্বাস্থ্য-খাত সম্পর্কিত নয় এমন কাজগুলোরও দিক নির্দেশনা পরিবর্তন করে দেওয়া হয়েছে। অনলাইন শিক্ষাকে আরও ভালোভাবে কীভাবে প্রয়োগ করা যায় সে লক্ষ্যে এখন সংস্থাটির উচ্চতর শিক্ষা ও কে-১২ শাখা কাজ করছে।

সোমবার এ সম্পর্কিত এক বিবৃতি প্রকাশ করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি বলেছে, সংক্রামক রোগের প্রাদুর্ভাব কমানো, চরম দারিদ্র্য নির্মূল এবং যুক্তরাষ্ট্রের জন শিক্ষা বিষয়ে তারা যে কাজগুলো শুরু করেছেন তা-ও পাশাপাশি চলবে।

“আমরা এ পর্যন্ত ২৫ কোটি ডলারেরও বেশি তহবিল তৈরি এবং আমাদের কৌশলী বিনিয়োগ তহবিলকে মহামারীর কাজে লাগানোর ঘোষণা দেওয়ার পরও মহামারীর ইতি টানতে আমাদের কর্মী এবং অংশীদারদের দক্ষতা ও প্রয়োজনীয় জরুরি প্রচেষ্টার উপর নির্ভর করছি। এখন নজিরবিহীন সময়, কিন্তু আমাদের বিশ্বাস সব জীবনের মূল্য সমান এবং বৈষম্য মেটানোর সব কাজে আমাদের প্রতিশ্রুতি এখন আরও বেশি গুরুত্বপূর্ণ।”

শুরু থেকেই করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সরবভাবে মাঠে রয়েছেন বিল গেটস। যুক্তরাষ্ট্রে দেশজুড়ে শাটডাউনের দাবি জানানোর পাশাপাশি এ মহামারী নিয়ে সৃষ্ট নানাবিধ সমস্যার সামাধান এবং ক্ষেত্রবিশেষে কর্তাব্যক্তিদের সমালোচনা করতেও দ্বিধা করছেন না তিনি।

বিল গেটসকে আক্রমণ করেও কম কথা বলা হয়নি। মুনাফার লোভে করোনাভাইরাস সৃষ্টি করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন – এরকম ষড়যন্ত্র তত্ত্বের কথাও প্রচার করা হয়েছে সামাজিক মাধ্যমগুলোতে। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar