ad720-90

জি স্যুটের বাইরে সবার জন্য বিনামূল্যে এলো গুগল মিট


এতোদিন গুগল মিট ব্যবহার করতে জি-স্যুটের ‘পেইড’ ব্যবহারকারী হতে হতো। গুগল মিটের ভিডিও কলে যোগ দেওয়ার আগে প্রয়োজন পড়তো জি স্যুট সদস্য আইডির। নতুন ফ্রি সংস্করণ চালাতে আর জি স্যুট সদস্য আইডি নয়, গুগল অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। উল্লেখ্য, জি স্যুটের মধ্যে রয়েছে গুগলের জিমেইল, ড্রাউভ, ডকসের মতো নানাবিধ এন্টারপ্রাইজ অ্যাপ।

গুগল মিটের মাধ্যমে ৬০ মিনিট সময়সীমা পর্যন্ত বিনামূল্যে ভিডিও কল করা যাবে। সেপ্টেম্বরের ৩০ তারিখের আগে এ বিষয়টি নিয়মের মধ্যে আসছে না বলেই জানিয়েছে গুগল। বিনামূল্য সংস্করণটির মাধ্যমে একত্রে একশ’ জন অংশগ্রহণকারী কথা বলতে পারবেন। এ ছাড়াও সেবাটিতে দেখা মিলবে স্ক্রিন শেয়ারিং এবং রিয়েল-টাইম ক্যাপশনের মতো ফিচারের।

এখন মেটমুটি নিশ্চিত করেই বলা চলে, ভিডিও কলিংয়ে জুমের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নামতে চাইছে গুগল। লকডাউন বাস্তবতায় বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভিডিও কলিং সেবা। এ সময়টিতে অনেকটা একচেটিয়াভাবে বাজার দখল করে নিয়েছে জুম। প্রতিষ্ঠানটির কাছ থেকে বাজার ছিনিয়ে নিতে এরই মধ্যে মাঠে নেমেছে ফেইসবুক, এখন দেখা যাচ্ছে পিছিয়ে থাকতে রাজী নয় গুগলও।

মঙ্গলবার গুগল প্রধান সুন্দার পিচাই জানিয়েছেন, মহামারী চলাকালীন গুগল মিট সেবাতে প্রতিদিন ৩০ লাখ নতুন ব্যবহারকারী যুক্ত হচ্ছেন। আর, এ মাসের শুরুতে প্রতিদিন বিশ লাখ করে ব্যবহারকারী পাচ্ছিল গুগল মিট। এ ছাড়াও পিচাই বলছেন, সেবাটির মাধ্যমে প্রতিদিন দশ কোটি অংশগ্রহণকারী মিটিং সম্পন্ন করছেন।

তবে, জুমকে ছুঁতে আরও সময় লাগবে অন্যান্য সেবাগুলোর। করোনাভাইরাস প্রেক্ষাপটে গেল ডিসেম্বরে প্রতিদিন ৩০ কোটি ব্যবহারকারী পেয়েছে জুম। আর লকডাউনের আগে প্রতিদিন এক কোটি করে ব্যবহারকারী পাচ্ছিল সেবাটি।

জুম কতোটা জনপ্রিয় হয়ে উঠেছে তা একটা উদাহরণ দিলেই পরিষ্কার হয়ে যাবে। ঘটনাটি প্রকাশ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। ঘটনাটি হলো –

সম্প্রতি বাসায় বসে ভিডিও কলে মিটিং করছিলেন গুগলের বাণিজ্য প্রধান ফিলিপ শিন্ডলার। মিটিংয়ে উপস্থিত ছিলেন অন্যান্য আরও অনেক কর্মী। ওই মিটিংয়ে জুমের সফলতা সম্পর্কে জানতে চেয়েছিলেন একজন। শিন্ডলার যে সময়টিতে ওই প্রশ্নের জবাব দিতে ব্যস্ত ঠিক ওই সময়টিতেই ঘরে ঢুকে পড়ে তার শিশু পুত্র, জানতে চায় জুমে কথা বলছে কিনা তার বাবা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar