ad720-90

ল্যাপটপে আসছে উইন্ডোজ ১০এক্স


উইন্ডোজ টেন এক্সকরোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে উইন্ডোজ পিসি ব্যবহার করছে অনেক মানুষ। উইন্ডোজের ব্যবহার বাড়তে থাকায় ল্যাপটপে উইন্ডোজ ১০এক্স অপারেটিং সিস্টেম আনার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট নিশ্চিত করেছে যে এটি একক বা সিঙ্গল-স্ক্রিন ডিভাইসে উইন্ডোজ ১০এক্স ওএসের বিষয়টিতে আবার গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করছে।

মাইক্রোসফটের উইন্ডোজ ও ডিভাইসেস বিভাগের প্রধান প্যানোস প্যানায় বলেন, ‘গত বছরের অক্টোবরে যখন আমরা নতুন ক্যাটাগরির ডুয়েল স্ক্রিন উইন্ডোজ ডিভাইসের জন্য আমাদের লক্ষ্যের কথা বলেছি, সে তুলনায় বিশ্বের পরিস্থিতি এখন ভিন্ন। উইন্ডোজ ১০এক্স মূলত কাজকর্ম সহজভাবে করার জন্য নকশা করা হয়েছিল। ওই নমনীয় অভিজ্ঞতাই একক স্ক্রিনের ডিভাইসে যুক্ত করা হলে ব্যবহারকারীর কাজ, শেখা ও খেলার ক্ষমতা বাড়িয়ে দেবে।’

ল্যাপটপের মতো একক স্ক্রিনের ডিভাইসে কবে নাগাদ ১০এক্স ওএস যুক্ত হবে, সে বিষয়ে মাইক্রোসফটের পক্ষ থেকে বিস্তারিত জানানো হয়নি।

প্যানায় বলেছেন, ‘আমরা সঠিক সময়ের অপেক্ষায়। আমাদের ডিভাইস নির্মাতা সহযোগীদের নিয়ে ডুয়েল-স্ক্রিন ডিভাইস বাজারে ছাড়া হতে পারে।’ তবে তার আগে ল্যাপটপের মতো একক ডিভাইসে এটি আসতে পারে। করোনাভাইরাস মহামারির কারণে এতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ সফটওয়্যারে গত বছরের তুলনায় ৭৫ শতাংশ বেশি সময় কাটাতে দেখছে। মানুষ স্মার্টফোন ও ট্যাব ছেড়ে বেশি ল্যাপটপ ও পিসি ব্যবহার করছে।

সারফেস নিওর মতো ডুয়েল স্ক্রিনযুক্ত হার্ডওয়্যার লক্ষ্য করে উইন্ডোজ ১০এক্স তৈরি করা হলেও এতে সহজ ও আধুনিক ইন্টারফেস ব্যবহার করা হয়েছে। ইউজার ইন্টারফেস উন্নত করতে স্টার্ট মেনু, সহজে সেটিংসে যাওয়ার মতে বিষয়গুলো এতে সহজ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar