ad720-90

করোনাভাইরাস: ২৯ হাজার ভিডিও সরিয়েছে টিকটক


টিকটক বলছে, কোনো ব্যক্তির স্বাস্থ্য বা জননিরাপত্তার জন্য হুমকি তৈরি করে এমন ভুয়া তথ্য ছড়ানোর অনুমোদন প্রতিষ্ঠানটি দেয় না — খবর বিবিসি’র।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, যে ২৯ হাজার ভিডিও তারা সরিয়েছে তার মধ্যে তিন হাজার ভিডিওতে চিকিৎসা বিষয়ে ভুয়া তথ্য ছিল। এই ভিডিওগুলোর সংখ্যা কম বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি।

নীতিমালা মানছে না করোনাভাইরাস সম্পর্কিত এমন ভিডিওর সংখ্যা প্রতি মাসেই কমছে বলেও দাবি করেছে টিকটক। মার্চ মাসে এই সংখ্যা ছিল সবচেয়ে বেশি।

৯ জুলাই সর্বশেষ স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করেছে টিকটক। এতে দেখা গেছে, ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে চার কোটি ৯০ লাখ ভিডিও সরিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে নগ্নতা বা যৌনতা দেখানোর কারণে এক চতুর্থাংশ ভিডিও সরিয়েছে টিকটক।

টিকটক বলছে, এ বছরের কতগুলো ভিডিওতে করোনাভাইরাস বিষয়ে ভুয়া তথ্য ছিলো তা “একদম নিশ্চিতভাবে বলাটা কষ্টকর।”

কোভিড-১৯ বিষয়ের কোনো শব্দ, হ্যাশট্যাগ বা মিউজিক দিয়ে গ্রাহক কোনো পোস্ট দিলে, ওই পোস্টে ‘করোনাভাইরাসের তথ্য’ লেখা ব্যানার ঝুলিয়ে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের শুরু থেকে ইউরোপে ৭০ লাখ ভিডিওতে এই ব্যানার জুড়ে দিয়েছে টিকটক। আর যুক্তরাজ্যে এই ব্যানার পড়েছে ৭০ হাজার পোস্টে।

টিকটক আরও বলছে, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেনে করোনাভাইরাসের তথ্য পাতাটি গ্রাহকরা দেখেছে পাঁচ কোটি ২০ লাখ বার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar